মেইন ম্যেনু

ক্যাডার-ননক্যাডার সাংগঠনিক কাঠামো সংস্কার হচ্ছে

সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডার কর্মকর্তাদের যথাসময়ে পদোন্নতির স্থায়ী ব্যবস্থা নিশ্চিত করতে সাংগঠনিক কাঠামো সংস্কারের প্রক্রিয়া চলছে। যে সকল ক্যাডারের সাংগঠনিক কাঠামোর সংস্কার প্রস্তাব এখনো প্রেরণ করা হয় নি, সে সকল ক্যাডারের প্রস্তাব অতিসত্ত্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করতে বলা হয়েছে। ক্যাডার কর্মকর্তার বাইরে যে সকল দপ্তর ও সংস্থায় ননক্যাডার কর্মকর্তাদের পদায়ন হয় তাদের সাংগঠনিক কাঠামোও পর্যায়ক্রমে সংস্কার করা হবে।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটির সঙ্গে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. আবুল কালাম আজাদ, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী ও অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুবুর রহমানের বৈঠকে এসব আলোচনা হয়।

বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হেলাল উদ্দিন, যুগ্মসচিব (কলেজ) জালাল উদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার উপস্থিত ছিলেন।

বৈঠকে প্রকৃচি-বিসিএস সমন্বয় কমিটির আহ্বায়ক আ ফ ম বাহাউদ্দিন নাসিম এমপি, সদস্যসচিব মো. ফিরোজ খান, সদস্য অধ্যাপক ডা. মাহমুদ হাসান, অধ্যাপক ডা. ইকবাল আর্সলান, প্রকৌশলী কবির আহমেদ ভূইয়া, প্রকৌশলী মো. আব্দুস সবুর, মো. মোবারক আলী, স. ম. গোলাম কিবরিয়া, অধ্যাপক নাসরীন বেগম, আই কে সেলিম উল্লাহ খোন্দকার, খায়রুল আলম প্রিন্স উপস্থিত ছিলেন।

বৈঠকে উপজেলা ব্যবস্থাপনার বিষয়েও আলোচনা হয়। সচিবগণ জানান এ বিষয়ে ইতোপূর্বে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও স্থানীয় সরকার সচিবের সঙ্গে অনুষ্ঠিত বৈঠক অনুযায়ী মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ইতোপূর্বে জারি করা অফিস স্মারক সংশোধন করা হচ্ছে।

সভায় শিক্ষা ক্যাডারের বিদ্যমান চতুর্থ গ্রেডের পদগুলো তৃতীয় গ্রেডে উন্নীত করা সংক্রান্ত বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে বলে জানানো হয়।

এছাড়াও ৮ম বেতনস্কেলের মাধ্যমে সৃষ্ট প্রথম শ্রেণির সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে ক্যাডার-ননক্যাডার বৈষম্য নিরসনে কার্যকর পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানানো হয়। এছাড়াও নিজস্ব ক্যাডার ও ফাংশনাল সার্ভিস বহির্ভূত সকল প্রেষণ বাতিল করার বিষয়ে সভায় একমত হয়। সিদ্ধান্ত হয়, যে সকল বিষয় নিয়ে বর্তমানে কাজ চলছে তার অগ্রগতি পর্যালোচনা ও অন্যান্য সমস্যার সমাধানে পর্যায়ক্রমে আরো বৈঠক করা হবে।