মেইন ম্যেনু

ক্যান্সার আক্রান্ত শিশুর চিকিৎসায় নিলামে অলিম্পিক পদক

‘সবার উপর মানুষ সত্য, তাহার উপর নাই’- মানবতার এই চিরন্তন প্রবাদটিকে আরো একবার প্রমাণ করলেন রিও অলিম্পিকে পোল্যান্ডের রোপ্যপদক জয়ী পিটর মালাচোকসি।

ক্যান্সারে আক্রান্ত তিন বছরের ওলেককে বাঁচাতে সদ্য শেষ হওয়া রিও অলিম্পিকে নিজের সর্বোচ্চ অর্জন পদকটিকেই নিলামে বিক্রি করে দিতে যাচ্ছেন এই পোলিশ ‘ডিস্ক থ্রোয়ার’। তার এমন পদক্ষেপ পুরো বিশ্বজুড়ে আলোচনা শুরু হয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাত দিয়ে জানা গেছে, ওলেকের চিকিৎসার জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করা যাচ্ছিলো না। তাই পিটর প্রতিশ্রুতি দিয়েছিলেন, যদি অলিম্পিকে পদক জেতেন, সেটা দিয়ে দেবেন ওলেকের চিকিৎসার জন্য। অবশেষে প্রতিশ্রুতি রাখতে যাচ্ছেন পোলিশ অ্যাথলেট।

এদিকে নিলামের ঘোষণা দেওয়ার পরপরই ব্যাপক সাড়া পেয়েছেন পিটর। তবে তা কিনেছেন, ডমিনিকা এবং সেবাস্তিয়ান কুলজিক দম্পতি। সবমিলিয়ে ৪.১ বিলিয়ন মার্কিন ডলারে এই রোপ্যপদকটি কিনে নিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে পিটর বলেছেন, ‘আমরা সবাই মিলে প্রমাণ করেছিলাম, একসঙ্গে থাকলে অলৌকিক কিছুও করা সম্ভব। গেল এক সপ্তাহ আগে আমার এই মেডেলটির যে মূল্যে ছিলো, আজ তারচেয়ে অনেক বেশি মূল্য। কারণ, এটি ছোট্ট ওলেকের জীবন বাঁচাবে। এটাই আমাদের সবচেয়ে বড় সাফল্য।’