মেইন ম্যেনু

ক্যালিফোর্নিয়ার আকাশে রহস্যময় আলোর ছুটাছুটি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের আকাশে রহস্যময় উজ্জ্বল এক আলোর ছুটাছুটি দেখেছেন সেখানকার বাসিন্দারা। এতে সেখানকার লোকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। শনিবার রাতে অরেঞ্জ কাউন্টি ও তার আশপাশের এলাকায় আলোটিকে ছুটে যেতে দেখা যায়।

এ ঘটনার পর অনলাইনে ও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ওই আলো ও তার উৎস সম্পর্কে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়তে থাকে বলে বিবিসি বাংলার খবরে বলা হয়েছে। পরে অরেঞ্জ কাউন্টির শেরিফ জানান, ওই আলোটি আর কিছুই নয়, নৌবাহিনীর ছোড়া একটি ক্ষেপণাস্ত্রের। ক্যালিফোর্নিয়ার সমুদ্র উপকূল থেকে পরীক্ষামূলকভাবে ওই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।

অনলাইনে পোস্ট করা ভিডিওগুলোতে দেখা যায়, উজ্জ্বল একটি আলোর ছটা উপরের দিকে ছুটছে। তারপর ওই আলোটি থেকে উজ্জ্বল নীল আলো ছড়িয়ে পড়ছে। কোনো কোনো ভিডিওতে ওই আলোটিকে কয়েক মিনিট ধরেও ছুটে যেতে দেখা গেছে।

এর আগে, শুক্রবার কেন্দ্রীয় বিমান চলাচল কর্তৃপক্ষ রাতের বেলা লস অ্যাঞ্জেলস থেকে প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে লস অ্যাঞ্জেলস যাওয়ার সব ফ্লাইটকে ওই রুট পরিহার করার জন্যে বলেছিল। কিন্তু কি কারণে সেটা তারা উল্লেখ করেনি।

পরে ক্যালিফোর্নিয়ার মিডিয়াতে নিশ্চিত করা হয় যে একটি ক্ষেপণাস্ত্র থেকেই ওই আলোটি এসেছে। নৌবাহিনীর একটি ডুবোজাহাজ থেকে ওই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।