মেইন ম্যেনু

‘ক্যালিফোর্নিয়ায় হামলা ছিল সন্ত্রাসবাদীদের কাজ’

মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই বলেছে, বুধবার ক্যালিফোর্নিয়ার একটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে সমাজসেবা দপ্তরে সন্দেহভাজন এক দম্পতি যে হত্যাযজ্ঞ চালিয়েছে সেটিকে তারা সন্ত্রাসবাদী কর্মকাণ্ড হিসেবেই দেখছে। এই হত্যাযজ্ঞ যে পূর্বপরিকল্পনা মাফিক করা হয়েছে, সে সব লক্ষণসহ বিভিন্ন রকমের প্রমাণের ভিত্তিতে বলা যাচ্ছে এটি সন্ত্রাসবাদীদের কাজ। সংস্থাটির সহকারী পরিচালক ডেভিড বৌদিচ শুক্রবার এ তথ্য জানিয়েছেন।

বুধবার ক্যালিফোর্নিয়ার সান বারনারদিনো কাউন্টির একটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে হামলা চালান ফারুক ও তার স্ত্রী তাশফিন মালিক। এতে ১৪ জন নিহত হয়। আহত হয় আরো ২১ জন।
বৌদিচ জানান, তারা যেসব প্রমাণ পেয়েছেন তার মধ্যে রয়েছে হত্যাকাণ্ডের স্থানের কাছে আবর্জনার পাত্রে ভেঙে টুকরো টুকরো করে ফেলা একটি মোবাইল ফোন। তিনি বলেন, সন্দেহভজন এই দুজনের সঙ্গে অন্যদের টেলিফোনে যোগাযোগ হয়েছে এবং ফোন থেকে গুরুত্বপূর্ণ কোনো তথ্য পাওয়ার সম্ভাবনা ছিল।

তিনি বলেন, ফেসবুকে দেওয়া একটি পোস্টে সৈয়দ ফারুকের স্ত্রী পাকিস্তানি নাগরিক তাশফিন মালিক ইসলামিক স্টেটের প্রতি তার আনুগত্য প্রকাশ করেছিলেন।

এফবিআইয়ের পরিচালক জেমস কমে বলেন, ফারুক-তাশফিন দম্পতি সম্ভবত কোনো বিদেশি সন্ত্রাসী চক্রের মাধ্যমে অনুপ্রাণিত হয়েছিলেন। আইএস নেতা আবু বকর বাগদাদির প্রতি আনুগত্য প্রদর্শন করা তাদের পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া গেছে। আইএসের কোনো কোনো কোনো সমর্থক আরবি ভাষার সামাজিক মাধ্যমে হত্যাকাণ্ডকে স্বাগত জানিয়ে এবং ঘাতকদের অভিনন্দন জানিয়ে পোস্ট দিয়েছে।