মেইন ম্যেনু

ক্রিকেট বলের দাম চারশো থেকে বেড়ে আটশো, কারণ জানলে আপনি অবাক হবেন

ভারতে ক্রিকেট বলের দাম বেড়ে এখন দ্বিগুণ হয়ে গিয়েছে। খুব বেশিদিন আগের কথা নয়। এক বছর আগেও যে ক্রিকেট বলের দাম ছিল চারশো টাকা। পরিবর্তিত পরিস্থিতিতে সেই ক্রিকেট বলেরই দাম এখন হয়ে গিয়েছে আটশো টাকা। কারণটা কী? হঠাৎই ভারতে ক্রিকেট বলের দাম এতটা বাড়ল কেন? খবরের ভিতরকার খবরটা কী?

ঘটনা হল, এ দেশের নানা রাজ্যে গো-হত্যা নিষিদ্ধ বলে ঘোষিত হয়েছে। ফলে গোরুর চামড়া পাওয়া এখন দুষ্কর হয়ে দাঁড়িয়েছে। আর গোরুর চামড়া না-পাওয়ায় সমস্যায় পড়ে গিয়েছে ক্রিকেট বল প্রস্তুতকারক সংস্থাগুলি।

বলতে গেলে, গোরুর চামড়ার উপরেই দাঁড়িয়ে রয়েছে ক্রিকেট বল তৈরির শিল্প। যে রাজ্যগুলিতে গো হত্যা এখনও নিষিদ্ধ হয়নি, সেই সব রাজ্য থেকেও আইনি পথে গোরুর চামড়া আনা সমস্যার হয়ে দাঁড়াচ্ছে। বেআইনিভাবেও পাওয়া যাচ্ছে না চামড়া।

বড় সংস্থাগুলি খুব একটা সমস্যার সম্মুখীন হচ্ছে না। কারণ তাঁদের রয়েছে পুঁজির জোর। বড় সংস্থাগুলি বিদেশ থেকে ওই চামড়া আমদানি করছে। তাতে অবশ্য লাভ কিছু হচ্ছে না। বলের দাম বেড়ে যাচ্ছে। ক্রিকেট বল প্রস্তুতকারক একটি সংস্থার ডিরেক্টর বাস্তব ছবিটা তুলে ধরেছেন।

তিনি জানিয়েছেন, আগে শিট প্রতি গোরুর চামড়ার দাম পড়ত ৬০০ থেকে ৭০০ টাকা। এখন তা দাঁড়িয়েছে প্রায় ২,৫০০ টাকা। গোরুর চামড়ার অভাবের জন্য ছোট সংস্থাগুলি মোষের চামড়া দিয়ে তৈরি করছে ক্রিকেট বল। কিন্তু তাতে বলের গুণগত মান কমে যাচ্ছে। আর এটা বিকল্পও নয়। সব মিলিয়ে ক্রিকেট বলের দাম বাড়ছে। ‌‌