মেইন ম্যেনু

ক্লাসে ফিরেছেন শিক্ষকেরা, ক্ষতি পুষিয়ে নেয়ার ‍উদ্যোগ

লাগাতার নয় দিন কর্মবিরতির পর ক্লাসে ফিরেছেন দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষকেরা। আজ বুধবার সকাল থেকে ক্লাস শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ প্রায় সব বিশ্ববিদ্যালয়ে।

এদিকে, এতদিন ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশন। এর অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শুক্র-শনিবারসহ সরকারি ছুটির দিনও ক্লাস-পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। এছাড়া অতিরিক্ত ক্লাস নেয়ার সিদ্ধান্তও নিয়েছেন শিক্ষক নেতারা।

আমাদের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, বুধবার সকাল থেকে বিভিন্ন বিভাগের ক্লাস-পরীক্ষা চলছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়েও ক্লাস-পরীক্ষা চলছে বলে খবর পাওয়া গেছে।

এদিকে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আজ ক্লাস-পরীক্ষা হচ্ছে না। সেখানকার শিক্ষকেরা বলেছেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সিদ্ধান্ত তারা গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর জেনেছেন। এজন্য তাঁরা আজ বসে ক্লাসের ব্যাপারে তাঁদের সিদ্ধান্ত নেবেন।

নতুন বেতন কাঠামোতে গ্রেড সমস্যা নিরসনের দাবিতে ১১ জানুয়ারি থেকে লাগাতার কর্মবিরতি শুরু করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে শিক্ষকেরা দেখা করলে প্রধানমন্ত্রী দাবি পূরণের আশ্বাস দেন। গতকাল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন কর্মবিরতি স্থগিত করে ক্লাসে ফিরে যাওয়ার ঘোষণা দেন। তাঁরা বলছেন, ৩ ফেব্রুয়ারি ফেডারেশনের পর্যালোচনা সভা ডাকা হয়েছে। এই সময়ের মধ্যে দাবি পূরণ না হলে ওই পর্যালোচনা সভায় পরবর্তী করণীয় ঠিক করা হবে।