মেইন ম্যেনু

ক্ষমা চাইলেন বাংলাদেশের কোচ

চারবার বিশ্বকাপে খেলেছে অস্ট্রেলিয়া। বর্তমানে এশিয়ার চ্যাম্পিয়ন। বৃহস্পতিবার বিশ্বকাপ বাছাইপর্বে অস্ট্রেলিয়ার কাছে অসহায় আত্ম-সমর্পণ করে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। শিষ্যদের এমন হার বাংলাদেশ দলের কোচ লোডভিক ডি ক্রুইফকে দেখতে হয়েছে দর্শক সারিতে বসে। বিষয়টি তাকে ভীষণ পীড়া দিয়েছে। মাঠে বসে ছেলেদের বাড়তি অনুপ্রেরণা দিতে না পারায় ক্ষমা চেয়েছেন বাংলাদেশ দলের ডাচ কোচ লোডভিক ডি ক্রুইফ।

বাংলাদেশের উদ্দেশ্যে অস্ট্রেলিয়া থেকে যাত্রা করার আগে তিনি বলেন, ‘একটি দলের কোচ হয়েও দর্শক সারিতে বসে খেলা দেখাটা খুবই পীড়াদায়ক। অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে খেলা। অথচ আমি ডাগ আউটে দাঁড়াতে পারিনি। ছেলেদের বাড়তি অনুপ্রেরণা দিতে পারিনি। এ জন্য আমি ছেলেদের কাছে ক্ষমাপ্রার্থী।’

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কিরগিজস্তানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মেজাজ হারানোর কারণে দুই ম্যাচ নিষিদ্ধ হন লোডভিক ডি ক্রুইফ। সে কারণে তাজিকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচে ডাগ আউটে দাঁড়াতে পারেননি তিনি।

এদিকে বাংলাদেশের ৫-০ ব্যবধানের হারটিকে অন্যভাবে দেখছেন না কোচ। তার মতে অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের বিপক্ষে বাংলাদেশের ৫-০ গোলের ব্যবধানে হারাটা অস্বভাবিক কিছু নয়।