মেইন ম্যেনু

ক্ষুধার্ত প্রজারা আর রাজসিক জন্মদিন রাজার!

গত কয়েক বছর ধরে জিম্বাবুয়ের অর্থনীতি বেশ সংকটের মুখে। যার ফলে দেশজুড়েই দেখা দিয়েছে খাদ্যাভাব। অথচ এমন পরিস্থিতির মধ্যে সে দেশটির শাসক রবার্ট মুগাবের রাজকীয় ভাবে পালন করলেন তার ৯২তম জন্মদিন!

জানা গেছে, রবার্ট মুগাব পা দিয়েছে ৯২ বছরে। সে জন্য তিনি ৯২ বেলুন উড়িয়ে, মস্ত বড় কেক কেটে উদযাপন করেন এ জন্মদিনটি। তার এ জন্মদিন উদযাপনে খরচ হয়েছে প্রায় ৮ লাখ ডলার। তবে এমন দূর্দিনে তার রাজকীয় জন্মদিন পালনে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন এই শাসক।

বিশ্ব খাদ্য সংস্থার হিসেবে চলতি বছর দেশটিতে খাদ্য উৎপাদন অর্ধেকে নেমে এসেছে। জিম্বাবুয়ের সরকারের হিসেবে প্রায় ৩০ লাখ লোক খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে। চলতি মাসে সরকার আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে ১৬০ কোটি ডলার সহায়তা চেয়েছে। অথচ এমন পরিস্থিতিতে রবার্ট মুগাবের এই জন্মদিন নিয়ে সমালোচনা না হয়ে কি পারে?

সোমবার মুগাবের ৯২তম জন্মদিনে গ্রেট জিম্বাবুয়ে স্মৃতিস্তম্ভে উড়ানো হয় ৯২টি বেলুন। জন্মদিনের প্রতিটি অনুষ্ঠানেই মস্ত বড় বড় কেক কাটেন মুগাবে। খাদ্যাভাবে জর্জরিত ম্যাসডিঙ্গোর স্কুলের শিশুদের মুগাবেকে নিয়ে ছড়া আবৃত্তি করতে হয়। আর সেই আবৃত্তি সরাসরি সম্প্রচার করা হয় টিভিতে।