মেইন ম্যেনু

খাওয়া ছাড়াও মাখনের যে দারুণ ব্যবহারগুলো আপনি জানেন না

সকালে পাউরুটির সাথে মাখন না হলে নাস্তাই করা হয় না অনেকের। এছাড়াও নানা ধরণের খাবার বেকিংয়ের জন্য গৃহিণীদের কাছে মাখনের জনপ্রিয়তা অনেক বেশী। কিন্তু মাখন কি শুধুই খাওয়ার জন্য? না, এর রয়েছে দারুণ সব ব্যবহার যা সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। আজকে চলুন জেনে নেয়া যাক খাওয়া ছাড়াও মাখনের দারুণ সব ব্যবহার যা অবাক করবে আপনাকে।

১) প্ল্যাস্টিকের জিনিস থেকে কালির দাগ তুলতে
প্ল্যাস্টিকের কোনো জিনিসের উপরে কালির দাগ পড়লে তা দেখতে বেশ বিশ্রীই লাগে। এই সমস্যা থেকে বাঁচতে দাগের উপরে মাখন ঘষে নিয়ে রোদে দিয়ে সেট হতে দিন। এভাবে ২/৩ দিন করার পর সাবান পানি দিয়ে ধুয়ে ফেলুন। দাগ একেবারেই চলে যাবে।

২) কাঠের আসবাব থেকে পানির দাগ তুলতে
টেবিলের উপরে পানির গ্লাস বা জগ রাখার কারণে অনেক সময় পানির দাগ কাঠের টেবিলে পড়ে। এই সমস্যা সমাধান করতে দাগের উপরে মাখন ঘষে নিন। এরপর পুরো রাত রেখে সকালে একটি তোয়ালে দিয়ে মুছে ফেলুন। ব্যস, সমস্যার সমাধান।

৩) দরজার শব্দ বন্ধ করতে
দরজার কব্জা পুরোনো হয়ে গেলে ক্যাঁচক্যাঁচ শব্দ করে যা খুবই বিরক্তিকর। হাতের কাছে তেল বা অন্য কিছু না পেলে কব্জায় খানিকটা মাখন লাগিয়ে দিন। দেখবেন শব্দ বন্ধ হয়ে গিয়েছে।

৪) পেঁয়াজের ফ্লেভার ঠিক রাখতে
পেঁয়াজের অর্ধেকটা রান্নায় ব্যবহার করেছেন? বাকিটুকু রেখে দিলে পরের দিন আর পেঁয়াজের আগের স্বাদ পাওয়া যায় না। এই সমস্যার সমাধান করবে বাটার। পেঁয়াজে একটু মাখন লাগিয়ে অ্যালুমিনিয়াম ফয়েলে পেঁচিয়ে রাখুন। স্বাদ থাকবে অটুট।

৫) খাবার সঠিকভাবে কাটতে
এমন অনেক খাবারই আছে যা ছুরি দিয়ে কাটার সময় ছুরিতে লেগে যায় এবং তা পরিষ্কার করতে অনেক সমস্যা হয়। এই ধরণের খাবার কাটার আগে ছুরিতে মাখন লাগিয়ে নিন। ব্যস দেখবেন, আর লেগে থাকবে না ছুরিতে।

৬) চীজ সংরক্ষণে
চীজ ব্যবহারের পর ফ্রিজে রাখার আগে এতে কিছুটা মাখন লাগিয়ে ফ্রিজে সংরক্ষণ করুন। এতে করে চীজ অনেকটা সময় সংরক্ষণ করতে পারবেন সহজে নষ্ট হবে না বা ফাঙ্গাস ধরবে না।

৭) দেহের কোনো অংশের ত্বকে লেগে যাওয়া আঠা ছাড়াতে
সাবান ও পানি দিয়ে দেহের ত্বক থেকে আঠা তুলতে পারবেন না বরং তা লেগেই থাকবে। সমস্যা সমাধানে প্রথমে একটু মাখন লাগিয়ে নিন আঠার উপর। খানিকক্ষণ ঘষে নিলেই দেখবেন দূর হয়ে গিয়েছে আঠা। এরপর সাবান ও পানি দিয়ে হাত ধুয়ে ফেলতে পারবেন।

৮) চুল থেকে চুইংগাম ছাড়াতে
অসাবধানতা বশত চুলে চুইংগাম গেলে গেলে চুল কেটে ফেলা ছাড়া অন্য উপায় খুঁজে পাওয়া যায় না? সম্পূর্ণ ভুল। চুলে চুইংগামের উপরে মাখন লাগিয়ে। খানিকক্ষণ এভাবে লাগিয়ে রেখে সেট হতে দিন। এরপর খুব সহজেই চুল থেকে চুইংগাম ছাড়িয়ে নিতে পারবেন সহজেই।

৯) জখমের দাগ দ্রুত দূর করতে
হাতে বা পায়ে ব্যথা পেয়ে কালশিটে পড়ে গিয়েছে? এই দাগ সহজে দূর হতে চায় না। এই দাগ দূর করতে নিয়মিত দাগের উপরে মাখন ব্যবহার করুন। বেশ দ্রুতই দাগ চলে যাবে।

১০) নুডলস বা পাস্তা ঝরঝরে করতে
নুডলস বা পাস্তা সেদ্ধ করার সময় পানিতে সামান্য মাখন দিয়ে দিন। এতে করে নুডলস বা পাস্তা বেশি সেদ্ধ হয়ে গেলেও একসাথে লেগে থাকবে না। বেশ ঝরঝরে হবে। রান্নাও হবে চমৎকার।

সূত্র: care2.com