মেইন ম্যেনু

খাতা ফাঁকা তবুও পাস ৩০ শিক্ষার্থী !

শিক্ষা নিয়ে কত কি যে হচ্ছে। এখন নাকি মার্কিন যুক্তরাষ্ট্রের মতো দেশেও ফাঁস হয়ে যাচ্ছে পরীক্ষার প্রশ্নপত্র। আর আমাদের দেশে তো এটা নিয়ম হয়েই দাঁড়িয়েছে। পিছিয়ে নেই ভারতও।

সম্প্রতি দেশটির বিহারে কেলেঙ্কারি হয়েছে টপার্স নিয়েও। আর দুর্নীতিগ্রস্তদের হাত ধরে সেখানে কীভাবে ইন্টারমিডিয়েট পরীক্ষার পাস সার্টিফিকেট মিলতো ইতিমধ্যে তাও ফাঁস হয়েছে। এরই মধ্যে সামনে এলো শিক্ষাক্ষেত্রের আরো এক কেলেঙ্কারি।

এবার শোনা যাচ্ছে উত্তরপত্রে কিছু না লিখলেও নাকি ছাত্রছাত্রীদের পাস করিয়ে দেয়া হয় দেশটির সেই রাজ্যে। এ কেলেঙ্কারিতে উঠে এসেছে ভিম রাও আম্বেদকর বিহার ইউনির্ভাসিটির নাম।

ওই ইউনিভার্সিটির পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে সম্প্রতি। ফল নিয়ে অসন্তোষের জেরে শিক্ষার্থীদের কাছ থেকে একাধিক অভিযোগ আসছিল। তার উপর ভিত্তি করে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে তদন্ত শুরু হয়। সেই তদন্তেই দেখা যায়, ৩০ জন ছাত্রের দেয়া উত্তরপত্র সম্পূর্ণ ফাঁকা। অর্থাৎ খাতায় তারা কিছুই লেখেনি। অথচ প্রত্যেককে ৪০ নম্বর করে পাস মার্কস দিয়ে দেয়া হয়েছে।

যারা ওই পরীক্ষার্থীদের খাতা দেখেছেন তাদের অবশ্য শোকজ করা হয়েছে। পাশাপাশি এর ব্যাখ্যা দিতেও বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে। ব্যাখ্যার জবাব মন মতো না হলে শিক্ষকের চাকরিও চলে যেতে পারে।