মেইন ম্যেনু

খালেদার গ্যাটকো মামলা বাতিলে রুলের রায় ৫ আগস্ট

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দুদকের দায়ের করা গ্যাটকো দুর্নীতি মামলা বাতিলে জারি করা রুলের রায়ের জন্য আগামী ৫ আগস্ট দিন ধার্য করেছেন হাইকোর্ট।

বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করবেন।

রোববার সকালে উক্ত হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকা থেকে রায় ঘোষণার দিনটি জানা যায়।

এর আগে ১৭ জুন গ্যাটকো মামলায় খালেদার করা দুটি রিট আবেদনে হাইকোর্টের দেওয়া রুলের শুনানি শেষে রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন আদালত।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও ব্যারিস্টার রাগীব রউফ চৌধুরী।

দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের উপ পরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী খালেদা জিয়া, তার ছোট ছেলে (প্রয়াত)আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেঁজগাও থানায় এ মামলা করেন।

২০০৮ সালের ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেওয়া হয়।

মামলার অভিযোগে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে ঠিকাদারী প্রতিষ্ঠান গ্যাটকোকে ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিংয়ের কাজ পাইয়ে দিয়ে রাষ্ট্রের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার ক্ষতি করেছেন। পরে ২০০৭ সালের ২৭ সেপ্টেম্বর মামলাটি জরুরি ক্ষমতা আইনের অন্তর্ভুক্ত করার বৈধতা চ্যালেঞ্জ করে এবং বিচারিক আদালতে মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে আলাদা দুটি রিট আবেদন করেন খালেদা জিয়া ও আরাফাত রহমান কোকো।

হাইকোর্ট এ আবেদনের প্রেক্ষিতে খালেদা ও কোকোর বিরুদ্ধে মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন।