মেইন ম্যেনু

খালেদার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহী মামলা

মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদকে নিয়ে কটূকক্তিকর মন্তব্য করায় রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

ঢাকা মহানগর হাকিম আতিকুর রহমানের আদালতে রবিবার সকালে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি মশিউর মালেক বাদী হয়ে মামলাটি করেন। বাদির জবানবন্দি গ্রহণ শেষে আদেশ পরে দেবেন বলে জানান আদালত।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৫ সালের ২১ ডিসেম্বর বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিশনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল আয়োজিত এক আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন যে, ‘আজকে বলা হয় এত লাখ শহীদ হয়েছে, এটা নিয়েও অনেক বিতর্ক আছে।’

তিনি বক্তব্যে আরও বলেন, ‘তিনি (বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান) বাংলাদেশের স্বাধীনতা চাননি। তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চেয়েছিলেন। জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা না দিলে মুক্তিযুদ্ধ হত না।’

যা পরদিন বিভিন্ন পত্র প্রত্রিকায় প্রচার হয়। আসামির এ ধরনের বক্তব্য শহীদদের অবমানসহ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ সৃষ্টি ও এর ইতিহাসের বিরুদ্ধে নিন্দাবাদ, ষড়যন্ত্র ও অপপ্রচারের অপরাধের শামিল। এ ধরনের বক্তব্য রাষ্ট্রের বিরুদ্ধে ষড়যন্ত্র। তাই রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে দণ্ডবিধি ১২৩(ক) ধারায় মামলাটি দায়ের করা হয়েছে।