মেইন ম্যেনু

খুব কম খরচে ঘুরে আসুন এশিয়ার বিখ্যাত ৪টি অসাধারণ স্থান

কত জায়গাতেই তো যেতে ইচ্ছে করে। কিন্তু সাধ থাকলেই কি আর সাধ্যের নাগাল পাওয়া যায়? পৃথিবীর আনাচে-কানাচে থাকা সুন্দরের ছোঁয়া পেতে মন চাইলেও সেগুলোকে বড় পর্দা কিংবা আলোকচিত্রের ভেতরে দেখেই মন ভরাতে হয় অনেককে। কিন্তু আপনি কি জানেন, খুব কম খরচেও এমন অনেক সুন্দর কিছু স্থান থেকে ঘুরে আসতে পারেন আপনি, যেগুলো পৃথিবীর বিখ্যাত তাদের অসামান্য সৌন্দর্যের জন্যে? চলুন দেখে আসি এমন কিছু স্থান। আজকে দেওয়া হল দক্ষিণ এশিয়ার এমন কিছু স্থানের নাম যেখানটাতে ইচ্ছে করলেই খুব কম খরচে ঘুরে আসতে পারবেন সপরিবারে।

১. নেপাল
পাহাড় পছন্দ আপনার? সেই সাথে বরফের ছোঁয়া? তাহলে আর দেরী না করে বেরিয়ে পড়ুন নেপালের উদ্দেশ্যে! বাংলাদেশের খুব বেশি কাছে থাকা প্রকৃতির সৌন্দর্যের অনেকটা নিজ অঙ্গে সাজিয়ে থাকা এই দেশটিতে যেতে বাংলাদেশ থেকে আপনি বাস কিংবা প্লেন ভ্রমণ করতে পারেন। তবে যেটাতে করেই ভ্রমণ করুন না কেন কম-বেশি আপনার খরচ পড়বে ২৫০০০-৩০০০০ টাকা। তাছাড়া ওখানে থাকা-খাওয়ার মূল্য অনেকটাই হাতের নাগালে। থাকার জন্যে খুব বেশি ভালো ব্যবস্থা করতে চাইলে প্রতিদিন ১৫০০ টাকা খরচ করতে হবে আপনাকে। তবে বাজেট আরো বেশি সীমিত হলে ৫০০ কিংবা ১০০০ এর ভেতরে অনেক অনেক গাছের ঘর পাবেন আপনি। খাবার ক্ষেত্রে নেপালে বিশুদ্ধ পানির দাম ৩০ টাকা। সকালের খাবারের জন্যে ১০০ টাকা আর দুপুর বা রাতের খাবারের জন্যে ২০০ টাকাই যথেষ্ট। তবে একটা ব্যাপার মনে রাখবেন যে, নেপালে খুচরা পাওয়াটা বড্ড ঝামেলার। আর তাই টাকা নিয়ে আসবার সময় ১০০০ টাকার নোটগুলো এড়িয়ে চললেই ভালো।

২. দার্জিলিং
সূর্যের অসাধারণ খেলা, পাহাড়, সবুজ, আঁকা-আকা পথ, ঠান্ডা- কি নেই দার্জিলিং-এ? আর এ সবকিছু একসাথে উপভোগ করতে হলে বেরিয়ে আসুন দার্জিলিং। ঘুম, বাসতাসিয়া, কাঞ্চনজঙ্ঘার মতন অসাধারণ কিছু স্থানের দৃশ্য উপভোগ করতে পারেন আপনি। দার্জিলিং যেতে হলে সড়কপথ ধরতে পারেন আপনি। সেক্ষেত্রে ১৫,০০০ কিংবা ১৬,০০০ টাকার ভেতরেই খরচ সীমাবদ্ধ থাকবে। এছাড়া হোটেল খরচ বাবদ প্রতি রাতে ১৫০০-২০০০ টাকা গুনতে হতে পারে আপনাকে।

৩. ভারত
দার্জিলিং আর ভারত অনেকে একসাথেই ঘুরে আসলেও আলাদা করে ভারতে দেখার মতন আরো জায়গা রয়েছে। তাছাড়া ভারতের পশ্চিমবঙ্গ কিংবা কলকাতাও হতে পারে আপনার ঘুরতে যাওয়ার মতন জায়গা। হয়তো বাংলাদেশের চাইতে খুব বেশি আলাদা নয় সেগুলো। তবে অন্য সংস্কৃতির ছোঁয়া পাবেন আপনি সেখানে গেলে। কলকাতা যেতে হলে বর্তমানে সবচাইতে সোজা ও কম খরচের ব্যবস্থা হচ্ছে রেল ব্যবস্থা। সেক্ষেত্রে প্রথমে আপনাকে দর্শনা যেতে হবে। সেখান থেকে মাত্র ৩০ টাকা ভাড়াতেই মৈত্রী এক্সপ্রেসে উঠে পৌঁছে যেতে পারবেন আপনি কলকাতাতে।

৪. শ্রীলঙ্কা
কলম্বরো, কান্ডি,পুসেলাওয়া, জাফলা, গালে ও আনাওয়াটানার মতন স্থানগুলোকে হাতছাড়া করতে না চাইলে আপনি ঘুরে আসতে পারেন শ্রীলঙ্কায়। সেই সাথে রয়েছে সেখানকার অসাধারণ সব খাবার, মানুষ আর সংস্কৃতিও! শ্রীলঙ্কা প্রচন্ড কম খরচে ঘুরে আসবার মতন একটি দেশ যেখানে প্রতিদিন আপনার খরচ হবে মাত্র ১০-১৫ ডলারের মতন। খাবার আর থাকা সহই! আর শ্রীলঙ্কার যাতায়াত খরচ নিয়ে বাংলাদেশে অবস্থানরত শ্রীলঙ্কান নাগরিক শিক্ষর্থী কঞ্চনা আরাচ্চি বলেন, “আমি বাংলাদেশে পড়াশোনার কাজে অনেকদিন হয়েছে আছি। প্রতি ছুটিতেই বাড়ি ( শ্রীলঙ্কা ) যাই। বিমানে যেতে ১০,০০০ থেকে ১৫,০০০ টাকা লাগে আমার।”