মেইন ম্যেনু

খুব সহজেই প্রতিরোধ করুন নখ ভেঙে যাওয়া

হাত ধুতে গিয়েছেন কিংবা গোসল করতে, অথবা কাপড় একটু ধুয়ে দিচ্ছেন- হঠাত্ করে ভেঙে গেল এত কষ্ট করে ঠিকঠাক আকৃতিতে আনা নখটা। এটা কি কেবল কারো একার সমস্যা? না! দৈনন্দিন জীবনে নখ ভেঙে যাওয়ার মতন ছোট অথচ বিরক্তিকর আর কষ্টদায়ক ঝামেলায় পড়তে হয় আমাদের প্রায় সকলকেই। তাই আসুন জেনে নিই ঠিক কি কি উপায়ে অতি সহজেই রোধ করা যাবে নখের এই ভঙ্গুরতাকে।

১. ভিটামিন ও পুষ্টি নিশ্চিত করুন

চুলের যত্নে তো কতকিছুই ব্যবহার করে থাকি আমরা। নিশ্চিত করতে চাই চুলের পুষ্টি। তবে কেবল চুলই নয়, পুষ্টি দরকার নখেরও। সুস্থ নখ পেতে হলে প্রথমেই নিজের খাদ্যাভ্যাসে আনুন শাক, মাংস, বাদামসহ নখের জন্যে প্রয়োজনীয় ভিটামিন উত্পন্নকারী খাদ্যদ্রব্যও। ভিটামিন সি নখকে শক্ত করে তোলে। সেই সাথে বি ভিটামিনও। কিন্তু ভিটামিন সি শরীর উত্পন্ন করতে পারে না বিধায় প্রচুর পরিমাণ ভিটামিন সি জাতীয় খাবার গ্রহণ করুন। আর সেই সাথে চেষ্টা করুন খানিকটা লৌহ, জিঙ্ক, ক্যালসিয়াম ভিটামিন এ আর প্রোটিন যতটা পারা যায় গ্রহণ করতে।

২. ময়েশ্চারাইজার ব্যবহার করুন

নখের ভেতর রক্তচলাচল ঠিক রাখতে আর নখকে বড় আর শক্তিশালী বানাতে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। বিশেষ করে হাত ধোয়ার পরে অবশ্যই চেষ্টা করুন লোশন বা অন্য যে কোন ময়েশ্চারাইজার ব্যবহার করতে। এছাড়াও প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে জলপাই তেল কিংবা নারকেল তেলও ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে তেলের ভেতরে ১০ মিনিটের জন্যে নখ ডুবিয়ে রাখলেই হবে।

৩. রাসায়নিক পদার্থ থেকে দূরে থাকুন

দৈনন্দিন নানা কাজে সাবান, পরিষ্কারক নানা দ্রব্য, নেইপলিশ রিমুভারসহ হাজারটা রাসায়নিক জিনিস ব্যবহার করি আমরা। ব্যবহার করুন সেগুলো। তবে অবশ্যই হাতে একটা গ্লাভস পড়ে নেবেন ব্যবহারের আগে। আর দুরে থাকবার চেষ্টা করবেন ফরমালডিহাইড ও এসিটোনের কাছ থেকে। সেসব রিমুভার ব্যবহার করবেননা যেগুলোতে এসিটোন রয়েছে।

৪. নখের মাস্ক তৈরি করুন

বাড়িতে খুব সহজেই নখের মাস্ক তৈরি করে নিতে পারেন আপনি যেটা আপনার নখকে করে তুলবে অনেক বেশি শক্তিশালী আর লম্বা। এক্ষেত্রে লেবুর রস, ভিনেগার, চিনিআর হালকা গরম পানি একসাথে মিশিয়ে নিন। এটি আপনার নখের সমস্ত বাজে জিনিসগুলোকে দূর করে নখের ঔজ্জ্বলতাকে ফিরিয়ে আনবে।

৫. অভ্যাসের পরিবর্তন আনুন

যতটাই ইচ্ছে করুক না কেন নখ কামড়াবেন না। এতে করে আপনার নখ আগে থেকেই অনেক বেশি নরম হয়ে থাকে এবং খুব সহজেই ভেঙে যায়। এছাড়াও প্রচুর পানি পান করুন। এতে করে শুষ্ক ও ভেঙে যাওয়া নখের পরিমাণ কমে যাবে।

তথ্যসূত্র- How to Prevent Your Nails From Breaking, Once and for All

5 tips to prevent nails from breaking

How to Prevent Your Nails from Breaking

ফটো ক্রেডিট: thebeauty-full.com