মেইন ম্যেনু

খেতে মজা লেয়ার পুডিং

মজাদার পুডিং বিকালের নাস্তা বা বাচ্চাদের টিফিনে খেতে বেশ উপযোগী। ছোট বড় সবার কাছেও এটি বেশ প্রিয়। বাচ্চারা ডিম খেতে না চাইলে ডিমের পুডিং বানিয়ে দিলে মজা করে খায়। ফলে ডিমও খাওয়া হয়ে যায়, পুষ্টির যোগানও হয়। আপনার পছন্দের এই ডিমের পুডিংকে আরও মজাদার করার জন্য আজ লেয়ার পুডিং এর একটি নতুন রেসিপি দেয়া হল।

যা যা লাগবে

ডিম ৪টি, চিনি ১ কাপ, পানি ১ কাপ, ফুড কালার, কেরামেল ১ টেবিল-চামচ, গুঁড়া দুধ ১ কাপ, ভ্যানিলা এসেন্স কয়েক ফোঁটা।

যেভাবে করবেন

ডিম, চিনি, পানি, ভ্যানিলা এসেন্স ও গুঁড়া দুধ একসঙ্গে ৫ মিনিট ভালো করে ফেটে নিন। ফেটে নেয়ার পর মিশ্রণটি ৩টি আলাদা পাত্রে রাখুন। এখানে তিনটি লেয়ার করা হয়েছে তাই তিনটি পাত্রে আলাদা করে রাখা হয়েছে। আপনি যে কয়টা লেয়ার দিতে চান ততোটা পাত্রে আলাদা করে ভাগ করে রাখবেন।

প্রতিটি পাত্রের মিশ্রণের সঙ্গে একেকটা ফুড কালার মেশান। যে পাত্রে পুডিং জমাবেন সেই পাত্রে চিনি এবং অল্প ঘি ছিটিয়ে ১ মিনিট চুলায় বসিয়ে ক্যারামেল তৈরি করে নিন। এই পাত্রে প্রথমে একটি মিশ্রণ ঢেলে দিন। একে চুলায় বসিয়ে ১০ মিনিট ডাবল স্টিম করুন।

পুডিং তৈরি হয়ে গেলে এরপর অন্য পাত্রের মিশ্রণটি হয়ে যাওয়া পুডিংয়ের উপর দিয়ে আবারও স্টিম করুন ১০ মিনিট। এভাবে একটা একটা করে প্রতিটা লেয়ার তৈরি করে নিন। সব লেয়ার হয়ে গেলে পুডিং ঠাণ্ডা করে পরিবেশন করুন।