মেইন ম্যেনু

খেলনা নয়, পতাকা কিনেছে শিশুরা

বিভিন্ন উৎসব-আয়োজনে খেলনা কেনার প্রতি শিশুদের ঝোঁক বেড়ে যায়। কিন্তু মহান বিজয় দিবসে এমনটা ঘটেনি তাদের মাঝে। বিজয়ের আনন্দে তারাও সমবেত হয়েছে। তাই প্রিয় খেলনা ছেড়ে বাবা-মায়ের কাছে বায়না ধরছে পতাকা কিনে দিতে।

রাজধানীর আগারগাঁওয়ে পতাকা কেনার জন্য এমনই এক শিশু তার বাবাকে একপ্রকার টেনে নিয়েই পতাকাওয়ালার কাছে আসলো। পতাকা কেনার পর তার চোখে-মুখে যেন বিজয়ের আলো ঝিলিক দিয়ে উঠল!

প্যারেড দেখার আশায় রাজধানীর এ জায়গাটায় শিশুদের পাশাপাশি সব বয়সী মানুষের আগমন ঘটে। তবে সবার মধ্যে শিশুদের দেখেই বোঝা যাচ্ছিল আজ মহান বিজয়ের দিন।

শিশুরা পতাকা কেনার পাশাপাশি নিজেদের গালে, হাতে বিজয়ের ব্যান্ডানা কিনছে। অনেকেই লাল-সুবজ রঙের আঁচড়ে নিজের মুখ ও হাতকে বিজয় দিবসের তারিখ ও জাতীয় পতাকার রঙে রাঙিয়ে দিয়েছে।

শিশুরা খেলনা কিনছে না, তাই খেলনা বিক্রেতা সালাম মিয়ার মন খারাপ। তিনি বলেন, ‘এমন জানলে আইজ পতাকা বিক্রির জন্য আইতাম। কেউ খেলনা কেনে না। সারা সকাল মিলায় ৪/৫টা খেলনা বিক্রি করছি। ইশ, যদি পতাকা নিয়া আইতাম!’

এদিকে পতাকা হাতে শিশুদের মাঝে যে আনন্দের ঝিলিক দেখা দেয় তা দেখে অভিভাবকদের মনেও স্বস্তি নেমেছে। আর কিছু না হোক অনন্ত বড় হয়ে তাদের শিশুরা যেন মনে-প্রাণে বাঙালি হয়ে ওঠে সেই প্রত্যয় মিরপুর থেকে আসা কয়েকজন অভিভাবকদের মুখে।

সারাদেশেই শিশুদের জাতীয় পতাকা কিনতে ধুম পড়ে বলে জানা গেছে।