মেইন ম্যেনু

গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশ ১৪৪

বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতার অবনতি ঘটেছে; বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে। তবে বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতায় উন্নতি ঘটেছে। ২০১৫ সালে বিশ্বের ১৮০টি দেশের গণমাধ্যমের স্বাধীনতার ওপর তৈরি প্যারিসভিত্তিক সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর দ্য গার্ডিয়ানের।

বুধবার ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স ২০১৬ শিরোনামে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা গত বছরের চেয়ে উন্নতি হয়েছে। এই সূচকে গত বছর বাংলাদেশের অবস্থান ১৪৬তম হলেও এবছর দুই ধাপ এগিয়ে ১৪৪তম হয়েছে।

সূচকে টানা ষষ্ঠ বারের মতো ২০১০ সাল থেকে সবার ওপরে রয়েছে ইউরোপের দেশ ফিনল্যান্ড। এরপরেই রয়েছে নেদারল্যান্ডস, নরওয়ে, ডেনমার্ক। সূচকে বাংলাদেশের স্কোরও বৃদ্ধি পেয়েছে। গত বছর ৪২ দশমিক ৯৫ পয়েন্ট থাকলেও এ বছর তা হয়েছে ৪৫ দশমিক ৯৪।

তবে যুক্তরাষ্ট্র ও ভারতের পরিস্থিতি বাংলাদেশের মতোই উন্নতি হয়েছে। গত বছরে ৪৯তম হলেও যুক্তরাষ্ট্র ৮ ধাপ এগিয়ে এবছর ৪১তম হয়েছে। ২০১০ সালে যুক্তরাষ্ট্রের অবস্থান ছিল ২০তম। গত বছর ভারত ১৩৬তম অবস্থানে থাকলেও এবার ১৩৩তম অবস্থানে উঠে এসেছে। এছাড়া চীন ১৭৬, সিরিয়া ১৭৭তম, তুর্কমেনিস্তান ১৭৮তম, উত্তর কোরিয়া ১৭৯তম ও ইরিত্রিয়া ১৮০তম হয়েছে।