মেইন ম্যেনু

গণ বিশ্ববিদ্যালয় : তৃতীয় ছাত্র সংসদ নির্বাচনের গঠনতন্ত্র প্রকাশ

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : তৃতীয় ছাত্র সংসদ নির্বাচনকে সামনে রেখে সংশোধিত গঠনতন্ত্র (খসড়া) প্রকাশ করেছে গণ বিশ্ববিদ্যালয় প্রশাসন। আসন্ন ছাত্র সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসবে রবিবার (১৬ জুলাই) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ উপদেষ্টামণ্ডলী ও শিক্ষার্থীদের সাধারণ সভায় এই সংশোধিত গঠনতন্ত্র প্রকাশ করা হয়।

বেলা আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৪১৭ নং কক্ষে বিশ্ববিদ্যালয় ছাত্রসংসদের উপদেষ্টামণ্ডলী ও সাধারণ শিক্ষার্থীদের সভায় অনুষ্ঠিত ছাত্র সংসদ নির্বাচনের সংশোধিত গঠনতন্ত্র পড়ে শোনান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ উপদেষ্টা ও পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্ত্তজা আলী । এসময় গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডাঃ লায়লা পারভিন বানু, রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন, ছাত্র সংসদ নির্বাচনের কমিশনার ও ইইই বিভাগের প্রধান সিরাজুল ইসলাম, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন হাসিন অনুপমা আজহারী, ছাত্র সংসদ উপদেষ্টামণ্ডলীর সদস্যসহ প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় ছাত্র সংসদ উপদেষ্টা মীর মুর্ত্তজা আলী জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম গতিশীল করা, অরাজনৈতিক ছাত্র নেতৃত্ব সৃষ্টি করা, উন্নত শিক্ষা কার্যক্রম সৃষ্টিতে এবং বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বজায় রাখতে গণ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সাহায্য করা, ছাত্রদের আর্থিক ও মানসিক সমস্যা নিরসন এবং ছাত্র-শিক্ষক সম্পর্ক উন্নয়ন এবং ছাত্রদের অভিযোগ সম্পর্কে বিভাগের মাধ্যমে উপদেষ্টা পরিষদের দৃষ্টি আকর্ষণ করা এ নির্বাচনের লক্ষ্য। এছাড়াও এবার প্রথমবারের মত শিক্ষার্থীদের সরাসরি ভোটে নির্বাচন অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

ছাত্র সংসদ উপদেষ্টামণ্ডলীর সিদ্ধান্ত মোতাবেক সংশোধিত গঠনতন্ত্রে (খসড়া) ছাত্রসংসদের মেয়াদকাল ১ বছর থেকে বাড়িয়ে ২ বছর করা হয়েছে । ২য়-৬ষ্ঠ সেমিস্টারের মেধাতালিকার প্রথম পাঁচজন নির্বাচনে অংশগ্রহণ করবে, এমনটি গঠনতন্ত্রে থাকলেও সভায় উপস্থিত ছাত্রদের তোপের মুখে তা বাড়িয়ে দশজনে উন্নীত করা হয়। যদিও অনেকের দাবি ছিল , মেধাতালিকার বিধিনিষেধ যেন না আরোপ করা হয়। কিন্তু এর বিপক্ষে রেজিস্ট্রার মোঃ দেলোয়ার হোসেন বলেন, “সর্বত্রই মেধা ও মননশীলতার দরকার আছে। এখান থেকে যেন ভবিষ্যতে মেধাবী রাজনীতিবিদ তৈরী হয় এজন্যই আমরা সিদ্ধান্তেই থাকতে চাই”। তবে উপদেষ্টারা আবার এ বিষয় নিয়ে আলোচনায় বসবেন বলেও জানান তিনি।

বিভিন্ন বিভাগের মেধাবী শিক্ষার্থীদের মধ্য থেকে নির্বাচিত ২৪ সদস্য নিয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদের কার্য নির্বাহী পরিষদ গঠিত হবে। এটি একটি অরাজনৈতিক ছাত্র সংসদ যা কোন দলীয় রাজনৈতিক প্রতিষ্ঠানের সাথে সম্পৃক্ত হবে না। যেসকল বিভাগ থেকে ২ জন করে নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন সেখানে অবশ্যই ১ জন নারী সদস্য হতে হবে। নারীর ক্ষমতায়নের দিকে লক্ষ্য রেখেই এ আইন রাখা হয়েছে।

উল্লেখ্য, বেসরকারী বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে একমাত্র গণ বিশ্ববিদ্যালয়ে রয়েছে কেন্দ্রীয় ছাত্র সংসদ।






মন্তব্য চালু নেই