মেইন ম্যেনু

গণ বিশ্ববিদ্যালয় “বিপদাপন্ন ভাষা” বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

গণবিশ্ববিদ্যালয় (সাভার) প্রতিনিধি :  সাভার গণ বিশ্ববিদ্যালয়ে “বিপদাপন্ন ভাষা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৩ এপ্রিল, শনিবার বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে আয়োজিত সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. উদয় নারায়ণ সিংহ।

অধ্যাপক উদয় নারায়ণ সিংহ বিপদাপন্ন ভাষা নিয়ে তার গবেষণা কর্মের অংশ বিশেষ সেমিনারে উপস্থাপন করে বলেন- পৃথিবীতে ৭/৮ হাজার ভাষার প্রচলন থাকলেও এরইমধ্যে শতকরা ৮ ভাগ ভাষা হারিয়ে গেছে। ভবিষ্যতে শতকরা ১০ ভাগ ভাষা বেঁচে থাকবে, বাকি ৯০ ভাগই বিলুপ্ত হয়ে যাবে। বাংলাদেশে ৪১টি ভাষা থাকলেও অনেকগুলোরই এখন কোন অস্তিত্ব খুঁজে পাওয়া যাচ্ছে না। যে ভাষা জানা থাকলে আর্থ-সামাজিকভাবে লাভবান হওয়া যায় লোকজন সেসব ভাষাকে গ্রহণ করছে। আর যেসব ভাষা রাজনীতি, ব্যবসা ও প্রশাসনের সঙ্গে জড়িত নয় সেগুলো থেকে আগ্রহ হারিয়ে ফেলছে। ভাষার এ বিলুপ্তিতে বিভিন্ন নৃতাত্তি¡ক গোষ্ঠীর অস্তিত্বই শুধু হুমকির মুখে পড়বে তা নয়, ঐসব জাতিগোষ্ঠীর প্রাচীন ইতিহাস, প্রমাণ দলিল ও পুরনো পুথিঁতে সঞ্চিত জ্ঞানও হারিয়ে যাবে। তিনি আরো বলেন- ভাষার মৃত্যু হয়তো ঠেকানো যাবেনা কিন্তু জনসচেতনতা তৈরির মাধ্যমে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে বিশেষ সুযোগ দিয়ে ভাষার মৃত্যু বিলম্বিত করতে সবাইকে কাজ করতে হবে।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ও ভাষাবিজ্ঞানী ড. মনিরুজ্জামান, গণ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক মনসুর মুসা এবং রাজনীতি ও প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. এম নজরুল ইসলাম। সেমিনারে সভাপতিত্ব করেন গণ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ।



« (পূর্বের সংবাদ)