মেইন ম্যেনু

গন্ধের অনুভূতি না পাওয়া হতে পারে বেশ কয়েকটি রোগের কারণ

গন্ধের অনুভূতি না পাওয়াকে অ্যানোসমিয়া বলে। গন্ধের অনুভূতি না পাওয়ার সমস্যাটি অস্থায়ী বা স্থায়ী হতে পারে। সাধারণত ঠান্ডা অথবা অ্যালার্জি হলে নাকের আবরণে যন্ত্রণা হয় এবং গন্ধের অনুভূতি অস্থায়ীভাবে নষ্ট হয়ে যায়, একে অস্থায়ী অ্যানোসমিয়া বলে। মারাত্মক কিছু স্বাস্থ্য সমস্যার কারণে স্থায়ীভাবে ঘ্রাণশক্তি লোপ পেতে পারে। সাধারণত ঘ্রাণশক্তি লোপ পাওয়ার সমস্যাটি হয়ে থাকে বৃদ্ধ বয়সে। অ্যানোসমিয়া হলে পর্যায়ক্রমে ক্ষুধা কমে যায়, পুষ্টির ঘাটতি হয় এবং এনার্জি কমে যায়। গন্ধের অনুভূতি কমে যাওয়া স্নায়বিক সমস্যা, ভাইরাসজনিত রোগ ও অন্তঃস্রাবী গ্রন্থির অবস্থার ইঙ্গিত বহন করে। গন্ধের অনুভূতি না পাওয়ার কারণগুলোর বিষয়ে জানবো আজ।

১। মাথায় আঘাত

গন্ধের অনুভূতি কমে যাওয়ার সবচেয়ে সাধারণ কিন্তু অবহেলিত কারণটি হচ্ছে মাথায় আঘাত পাওয়া। কপালে আঘাতের চেয়ে মাথার পেছনের দিকে আঘাত পেলে অ্যানোসমিয়া হওয়ার সম্ভাবনা ৪ গুণ বৃদ্ধি পায়। এছাড়াও ব্রেইন টিউমার হলে বা মেনিনজাইটিস হলে ঘ্রাণশক্তি হারানোর সম্ভাবনা থাকে।

২। ভাইরাস ইনফেকশন

২০০৭ সালের এক গবেষণায় জানা যায় যে, ভাইরাস ইনফেকশনের ফলে অলফেক্টরি ডিসফাংশন সৃষ্টি করতে পারে। সাধারণত Rhinovirus এর সংক্রমণের তীব্রতা খুব বেশি হয়। Rhinovirus এর কর্ম প্রক্রিয়া এখন ও অজানা। এই ভাইরাসের সংক্রমণের ফলে ঘ্রানশক্তি লোপ পাওয়া, ঊর্ধ্ব শ্বানালীর সংক্রমণ এবং সাইনাস ইনফেকশন ও হতে পারে।

৩। ভিটামিন ডি এর ঘাটতি

বিভিন্ন গবেষণায় দেখানো হয়েছে যে, গন্ধের অনুভূতি হারানো ও ভিটামিন ডি এর ঘাটতি সাথে সম্পর্ক আছে। শরীরে ভিটামিন ডি এর পুষ্টির অবস্থার উন্নতি হলে ঘ্রানশক্তি ফিরে পেতেও সাহায্য করে। শুধু এটাই নয় ভিটামিন ডি এর ঘাটতি হলে কার্ডিওভাস্কুলার ডিজিজ, উচ্চ রক্তচাপ এবং ক্যান্সার ও হতে পারে।

৪। হাইপোথাইরয়ডিজম

দ্যা আমেরিকান জার্নাল অফ মেডিসিন এ প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানা যায় যে, প্রাথমিক হাইপোথাইরয়ডিজমে যারা ভুগছেন তাদের মধ্যে স্বাদ ও গন্ধহীনতার সমস্যা দেখা যায়। এছাড়াও ক্ষুধাহীনতার সমস্যাও দেখা যায়।

৫। আলঝেইমার্স

আলঝেইমার্স রোগের প্রথম লক্ষণই হচ্ছে ঘ্রাণশক্তি লোপ পাওয়া। আলঝেইমার্স রোগ হলে মস্তিষ্কের ঘ্রাণ নিয়ন্ত্রণকারী অংশ অলফেক্টরি এরিয়া আক্রান্ত হয়। আলঝেইমার্স হলে আরো যে উপসর্গগুলো দেখা যায় সেগুলো হচ্ছে মেজাজের উঠানামা, ডিমেনশিয়া এবং দ্বিধা-দ্বন্দ্বে ভোগা।

৬। স্ট্রোক

আপনি কি জানেন ঘ্রাণশক্তির অকার্যকারিতা স্ট্রোকের লক্ষণ প্রকাশ করে? স্ট্রোকের রোগীদের গন্ধের অনুভূতি কমে যেতে থাকে এবং আস্তে আস্তে একেবারেই গন্ধের অনুভূতি নষ্ট হয়ে যায়। কিছু কিছু ক্ষেত্রে ঘ্রাণশক্তি কমে যাওয়ার ফলে ওজন কমে যাওয়া এবং এনার্জির ঘাটতি হতে দেখা যায়।

৭। পারকিনসন্স ডিজিজ

আলঝেইমার্সে আক্রান্তদের মতোই পারকিনসন্স ডিজিজ এ যারা ভুগছেন তাদের ও গন্ধের অনুভূতি কমে যেতে থাকে। পারকিনসন্স ডিজিজ হলে কম্পন, পেশী শক্ত হয়ে যাওয়া এবং চলাফেরায় সমস্যা হয়। এই রোগটি হওয়ার সঠিক কারণ এখন ও অজানা। তবে মস্তিষ্কের কেন্দ্রীয় কাঠামো পরিবর্তনের কারণে হতে পারে বলে ধারণা করা হয়।