মেইন ম্যেনু

গরমে প্রকৃতির বৈরি আবহাওয়া থেকে ত্বকের সুরক্ষায় করণীয়

চলছে মার্চ মাস। বাংলায় চৈত্র। এখন প্রকৃতিতে বেড়ে চলেছে গরমের তীব্রতা। এই গরমে সবখানে, বিশেষ করে ঘরের বাইরে, মেয়েদের নাজেহাল হওয়ার অবস্থা। কিন্তু বের না হয়ে উপায়ও নেই। একটু সচেতন হলেই প্রকৃতির এই বৈরি আচরণ থেকে নিজেকে অনেকাংশে বাঁচিয়ে রাখা সম্ভব। এজন্যে বাইরে বের হওয়ার আগে নারীরা একটা ছোট্ট ব্যাগ সঙ্গে রাখবেন। ব্যাগের মধ্যে থাকবে গরমে তাপ মোড়ানো প্রকৃতির সঙ্গে যুদ্ধ করার সরঞ্জাম। আসুন সেগুলো সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

একবোতল পানি
গরমে বের হওয়ার আগে প্রথমেই যে জিনিসটি সঙ্গে নিতে হবে সেটি হল এক বোতল পানি। গরমে ঘামবেন সেই স্বাভাবিক, ফলে কিছুক্ষণ পরপরই আপনাকে পানি খেতে হবে। না হলে শরীর থেকে অতিরিক্ত লবণ পানি বেরিয়ে গেলে ক্লান্ত হয়ে পড়বেন। ছেলে মেয়ে নির্বিশেষ তাই সকলের ব্যাগেই পানি থাকতে হবে। মেয়েদের বিশেষ ভাবে বলা হচ্ছে এই কারণে যে, ছেলেরা অনেক সময় পথেঘাটে পানির বোতল কিনে খেতে পারেন, কিন্তু মেয়েরা চাইলেই যেখানে সেখানে থামতে পারেন না।

স্যালাইন
যাদের ডি-হাইড্রেশনের সমস্যা আছে কিংবা গাড়িতে উঠলে বমি হয়, তাদের ব্যাগে এক বা একাধিক প্যাকেট ওর স্যালাইনের প্যাকেট রাখতে হবে।

ছাতা
এখন দিন মানেই মাথার ওপর চাঁদি ফাটা রোদ। এই রোদে বাইরে বের হতে হলে ব্যাগে অবশ্যই একটি ছাতা রাখতে হবে। রোদে ছাতা সঙ্গে থাকলে আপনার ত্বক ক্ষতিকারক অতিবেগুনী রশ্মির প্রভাব থেকে রক্ষা পাবে। আর তাছাড়া ত্বকের সুরক্ষায় সানস্ক্রিন ব্যবহার না করলেও চলবে।

হাতপাখা
ঢাকায় যারা চলাচল করেন তাদের জন্য ট্রাফিক সমস্যার কথা অজানা নয়। অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা তেতে ওঠা রাস্তায় বাসের ওপর বসে থাকতে হয়। কিংবা অফিসে হঠাতই বিদ্যুৎ চলে যায়। এই সময়ে গরমের তাপদাহ থেকে বাঁচতে একটি হাতপাখা সঙ্গে রাখা জরুরী।

লিপগ্লস
যারা লিপগ্লস ব্যবহার করতে অভ্যস্ত, তাদের অবশ্যই লিপগ্লস সঙ্গে রাখতে হবে। গরমে ঠোঁটে দেয়া লিপগ্লস বেশিক্ষণ স্থায়ী হয় না। ঘামের কারণে ঠোঁটের লিপগ্লস নষ্ট হয়ে যায়। এ কারণে প্রয়োজনে যেন চট করে আবার লাগিয়ে ফেলতে পারেন, সে জন্য সঙ্গে লিপগ্লস রেখে দিন।

সানস্ক্রিন
গরমে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। যারা বাইরে নিত্য চলাচল করেন, তাদের জন্য এটি অপরিহার্য। সানস্ক্রিন রোদের অতি বেগুনী রশ্মি থেকে ত্বককে রক্ষা করে। দীর্ঘক্ষণ বাইরে থাকলে একটা নির্দিষ্ট সময় পর মুখটা ধুয়ে আবার সানস্ক্রিন লাগাতে পারেন। কারণ একটা সময় পর এর কার্যক্ষমতা কমে যায়।

সানগ্লাস
গরমে চোখের যত্নে সানগ্লাস খুবই উপকারী। এই কড়া রোদে বেশিক্ষণ খালি চোখে তাকিয়ে থাকা যায় না। উচিতও না। এজন্য সকলের সানগ্লাস ব্যবহার করা উচিত। তাই এই গরমে বের হওয়ার আগে আপনার ব্যাগটি চেক করে নিন, অবশ্যই একটা সানগ্লাস থাকা চায়।

ফেসিয়াল টিস্যু
গরমে অনেকে প্রচুর ঘেমে যান। ধুলোবালি লেপ্টে যায় মুখে। এই ঘাম থেকে এবং ধুলোবালি থেকে পরিত্রাণ পেতে টিস্যুর বিকল্প নেই। এ কারণে নারীদের ব্যাগে অবশ্যই ফেসিয়াল টিস্যুর প্যাকেট রাখতে হবে।

পারফিউম বা বডি স্প্রে
গরমে ঘামের কারণে শরীর থেকে উৎকট গন্ধ বের হয়। এর কারণে আশেপাশের লোকজন বিরক্ত হতে পারে। আপনিও তখন বিব্রত হবেন। তাই আগে থেকেই ব্যাগে একটি ছোটখাটো পারফিউম বা বডি স্প্রে রেখে দিন।

মায়েদের জন্য
মায়েরা শিশুদের নিয়ে বের হলে কিছু অতিরিক্ত জিনিস অবশ্যই সঙ্গে রাখবেন: বেবি তোয়ালে, ডায়াপার্স, পানির বোতল, হালকা তরল খাবার, অতিরিক্ত পোশাক, শিশুর গরমের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নেজাল স্প্রে।