মেইন ম্যেনু

গর্ভকালীন মৃত্যু : পাঁচটির একটি জন্ডিসে

দেশে গর্ভকালীন মৃত্যুর প্রতি পাঁচটির একটি হেপাটাইটিস-ই ভাইরাসজনিত জন্ডিসের কারণে হচ্ছে; যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুহার শতকরা এক ভাগেরও কম।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে মোট মাতৃমৃত্যুর শতকরা ৫৮ ভাগ জন্ডিসজনিত কারণে হচ্ছে বলে উল্লেখ করা হয়। সিটি করপোরেশন এলাকার পানির লাইনের সঙ্গে পয়ঃনিষ্কাশন লাইনের মিশে যাওয়াকেই এই ভাইরাস সংক্রমণের প্রধান কারণ বলা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমিত পরিসংখ্যান অনুসারে, বিশ্বে প্রতি বছর দুই কোটি মানুষ ‘ই’ ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। যদিও এ রোগে আক্রান্তের মৃত্যুহার শতকরা এক ভাগেরও কম, কিন্তু এ ভাইরাস সন্তানসম্ভবা নারীদের জন্য বিপজ্জনক।

চলতি মাসে দ্য আমেরিকান জার্নাল অব ট্রপিক্যাল মেডিসিন অ্যান্ড হাইজিনে প্রকাশিত এক প্রতিবেদনে আইসিডিডিআর,বির ইমার্জিং ইনফেকশনস প্রোগ্রামের পরিচালক ড. ইমিলি গার্লে ও তার সহযোগীরা বাংলাদেশ ম্যাটারনাল মর্টালিটি হেলথ সার্ভে (বিএমএমএস) পরিচালিত গবেষণার বরাত দিয়ে জানায়, জাতীয়ভাবে মোট মাতৃমৃত্যুর মধ্যে জন্ডিসজনিত মৃত্যুহার ২০০১ সালে ছিল শতকরা ১৯ ভাগ ও ২০১০ সালে ছিল শতকরা ২৩ ভাগ।

২০১২ সালে আইসিসিডিডিআর,বির এক গবেষণায় মাতৃ ও শিশু মৃত্যুর কারণ অনুসন্ধানে জেনেছেন শতকরা ১৯ ভাগ থেকে ২৫ ভাগ মৃত্যু জন্ডিসজনিত কারণে হচ্ছে।

‘ই’ ভাইরাসজনিত জন্ডিসে আক্রান্ত হয়ে মোট কত সংখ্যক সন্তানসম্ভবা মায়ের মৃত্যু হচ্ছে তার সঠিক পরিসংখ্যান নেই। গবেষকরা মাতৃমৃত্যুর পর তার পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলে আগে থেকে জন্ডিসে আক্রান্ত থাকার তথ্য-উপাত্ত পান।

আইসিডিডিআর,বি সূত্রে জানা গেছে গর্ভবতীদের ‘ই’ ভাইরাসে আক্রান্ত হওয়া থেকে রক্ষা ও তাদের অকাল মৃত্যুরোধে আইসিডিডিআর,বি গবেষকরা নতুন ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছেন। ২০১৫ সালে আইসিডিডিআর,বির গবেষক ড. জে জামান ও তার সহযোগীরা এর জন্য নরজিয়ান ইনস্টিটিউট অব পাবলিক হেলথ থেকে ৫ দশমিক ৫ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা পান।

কম খরচের টিকা দিয়ে কীভাবে মাতৃমৃত্যু প্রতিরোধ করা যায় চাঁদপুরের মতলবে সে গবেষণা চালাচ্ছে আইসিডিডিআর,বি।