মেইন ম্যেনু

গলফার সিদ্দিকুরের হাতে বাংলাদেশের পতাকা

ক্রীড়াবিশ্বের সবচেয়ে বড় আসর অলিম্পিকে অংশ নিয়েছে বাংলাদেশও। আজ শনিবার বাংলাদেশের স্থানীয় সময় ভোর পাঁচটায় ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোর মারাকান স্টেডিয়ামে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে উদ্বোধন ঘোষণা করা হয় ২০১৬ রিও অলিম্পিকসের।

এবারের আসরে ২০৬টি দেশ ও শরণার্থীদের একটি দল অংশ নিচ্ছে। উদ্বোধনের পরপরই প্রতিটি দেশের ক্রীড়াবিদরা স্টেডিয়ামে হাজির হন নিজ দেশের পতাকা হাতে।

বাংলাদেশের পতাকা বহন করেন গলফার সিদ্দিকুর রহমান। বাংলাদেশ থেকে এবারই প্রথমবারের মতো সরাসরি অলিম্পিকে অংশগ্রহণের সুযোগ পেয়েছেন সিদ্দিকুর।

এই গেমসের পাঁচটি ইভেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশের সাতজন ক্রীড়াবিদ। সিদ্দিকুর ছাড়াও বাংলাদেশ থেকে অলিম্পিকে অংশ নিচ্ছেন শ্যামলী রায় (আর্চারি), আব্দুল্লাহ হেল বাকি (শ্যুটিং), মাহফিজুর রহমান (সাঁতার), সোনিয়া আক্তার (সাঁতার), শিরিন আক্তার (অ্যাথলেটিকস) ও মেজবাহ আহমেদ (অ্যাথলেটিকস)।

আব্দুল্লাহ হেল বাকি অংশ নেবেন শ্যুটিংয়ের ১০মিটার এয়ার রাইফেল ইভেন্টে। মাহফিজুর ও সোনিয়া দুজনেই অংশ নেবেন সাঁতারের ৫০ মিটার ফ্রি-স্টাইল ইভেন্টে। অ্যাথলেটিকস থেকেও শুধু একটি ইভেন্টেই দেখা যাবে শিরিন ও মেজবাহকে। দুজনই দৌড়াবেন ১০০মিটার ইভেন্টে।
৮ আগস্ট শ্যুটিংয়ের লড়াইয়ে নামবেন আব্দুল্লাহ হেল বাকি। কমনওয়েলথ গেমসে রুপা জয়ী এই শ্যুটার সেদিন সন্ধ্যা ৬টায় বাছাই প্রতিযোগিতায় নাবেন। তাঁর ইভেন্ট ১০ মিটার এয়ার রাইফেল।

সাঁতার প্রতিযোগিতা শুরু হবে ১১ আগস্ট। ৫০ মিটার ফ্রি স্টাইলে বাংলাদেশি সাঁতারু মাহফিজুর রহমানের বাছাই প্রতিযোগিতা শুরু হবে রাত ১০টায়।

এদিন শুরু হবে গলফও। বাংলাদেশি গলফার সিদ্দিকুর রহমানের খেলা এদিন বিকেল সাড়ে ৪টায় শুরু হবে। প্রথম বাংলাদেশি হিসেবে সরাসরি অলিম্পিকে অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন তিনি। শুধু তাই নয়, বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের জাতীয় পতাকাও বহন করবেন দেশসেরা এই গলফার।

১২ আগস্ট নারী অ্যাথলেটিকসের বাছাই। ১০০ মিটার দৌড়ে রাত ৯টায় শিরিন আক্তার ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নামবেন। এ দিন রাত ১০টায় নারীদের সাঁতারে ৫০ মিটার ফ্রি স্টাইলের বাছাইয়ে নামবেন সোনিয়া আক্তার।

১৩ আগস্ট পুরুষদের ১০০ মিটার দৌড় প্রতিযোগিতায় নামবেন মেজবাহ আহমেদ। বাছাইয়ের এই প্রতিযোগিতা শুরু হবে সন্ধ্যা ৬টায়।



« (পূর্বের সংবাদ)