মেইন ম্যেনু

গান্ধী কখনো বলেনি , অথচ তার যে বানী গুলো আমরা প্রায়ই উচ্চারণ করি

আমাদের অনেকের অভ্যাস হুটহাট করেই নিজের কথাগুলো মহাপুরুষদের বানী বলে চালিয়ে দেই। অথচ তাদের মুখ দিয়ে এমন শব্দ কখনো উচ্চারণ হয়নি। ঠিক বাংলা ভাষা-ভাষীদের মাঝে এমনটা অনেকবার হয়েছে মহাত্মা গান্ধীকে নিয়ে। এমন কিছু বাণী গান্ধীকে নামে চালানো হয়েছে, যা তিনি কখনওই উচ্চারণ করেননি।

দেখা যাক এমন কয়েকটি ‘মিথ্যে’ গান্ধী-বাণীকে—

•‘চোখের বদলে চোখ-নীতি একদিল গোটা দুনিয়াকেই অন্ধ করে দেবে’। অহিংসায় অটল বিশ্বাসী গান্ধী এমন একটা কথা বলতেই পারতেন। কিন্তু বলেননি।

•‘প্রথমে ওরা তোমাকে অবহেলা করবে, তার পরে তোমাকে নিয়ে হাসাহাসি করবে, তারও পরে তোমার সঙ্গে লড়াই করবে, কিন্তু শেষ পর্যন্ত তোমারই জয় হবে।’ এই কথাটি আসলে বলেছিলেন মার্কিন শ্রমিক নেতা নিকোলাস ক্লেন। কিন্তু এটা কী করে গান্ধীর উপরে এসে বসল, তা জানা যায় না।

• ‘আমি আপনাদের খ্রিস্টকে শ্রদ্ধা করি। কিন্তু খ্রিস্টানদের করি না। খ্রিস্টানরা কেউই খ্রিস্টের মতো নয়।’ এই বাণীটি গান্ধীর নামে জনপ্রিয় হয় মূলত খ্রিস্টান-পরিমণ্ডলেই। যতদূর জানা যায়, এর কাছাকাছি একটা উক্তি রবীন্দ্রনাথের বড়দা দ্বিজেন্দ্রনাথ ঠাকুর করেছিলেন, যার সারমর্ম ছিল— ‘যিশু অসামান্য। কিন্তু আপনারা তাঁরা মতো নন’। এই বাণীটি কীভাবে গান্ধীর মুখা বসানো হয়, তা গবেষণা সাপেক্ষ।-এবেলা