মেইন ম্যেনু

গায়ের গন্ধ যে পাঁচটি তথ্য দেয় আপনাকে

প্রত্যেক মানুষের ভিন্ন ভিন্ন গন্ধ রয়েছে যা ফিঙ্গারপ্রিন্টের মতোই আলাদা। আবার একেক সময় দেহের একেক গন্ধ পাওয়া যেতে পারে।

এ ব্যাপারে ভোলাটাইল অর্গানিক কম্পাউন্ড বিশেষজ্ঞরা জানান, এসব গন্ধ আপনার সম্পর্কে তথ্য দেয়। দেখে নিন, গন্ধ আপনার সম্পর্কে যে ৫টি তথ্য দেয়।

১. গন্ধের মাধ্যমে মানুষ তার সঙ্গী বা সঙ্গিনীকে খুঁজে নিতে পারে। এটা মানুষ এবং অন্যান্য প্রাণীর ক্ষেত্রে প্রযোজ্য। মানুষ তার দেহ গন্ধ থেকে ভিন্ন গন্ধের বিপরীত লিঙ্গের প্রতি আকৃষ্ট হয়। কাজেই মানুষের সঙ্গী-সঙ্গিনী বাছাইয়ের ক্ষেত্রে গন্ধ বেশ কার্যকর ভূমিকা রাখে।

২. সম্প্রতি এক গবেষণায় বলা হয়, দেহের গন্ধ প্রস্তুতের জন্যে যে জিন কাজ করে তা এমন গন্ধ উৎপন্ন করতে পারে যার কারণে মশা আকৃষ্ট হয়। মশা বা কীট-পতঙ্গ আকৃষ্ট করে যে গন্ধ তা সঠিকভাবে শনাক্ত করার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। এর দ্বারা হয়তো মশা তাড়ানোর গন্ধও বের করা যাবে।

৩. দেহের গন্ধ বলে দেয় আপনা ওপর স্ট্রেস ভর করেছে। যদিও স্ট্রেস ভর করলে মানুষ সাধারণত ঘামে, এখানে দেহের গন্ধের পরিবর্তন দেখা হয়েছে। আপনি যখন মানসিক চাপে থাকবেন তখন গন্ধ শুঁকে আপনাকে পরিচিত কেউ শনাক্ত করতে পারবেন না। তবে এ কাজটি পারে কুকুর।

৪. স্বাস্থ্যগত তথ্য দেবে গন্ধ। রোগাক্রান্ত হলে দেহের গন্ধ বদলে যায়। তবে বিজ্ঞানীরা এখনো জানেন না, রোগ কিভাবে দেহের গন্ধ বদলে দেয়। বিজ্ঞানীরা দেখেছেন, প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত রোগীর প্রস্রাবের গন্ধ আলাদাভাবে শনাক্ত করতে পারে কুকুর। হয়তো দেহের গন্ধ পরিবর্তনের জন্যে বিপাকক্রিয়া দায়ী। ঠাণ্ডা-সর্দি থেকে রক্ষা পেতে প্লেসবো ইনজেনশন দেওয়া মানুষদের গায়ের গন্ধ শুঁকে চিহ্নিত করা যায়।

৫. দেহের গন্ধে যেমন নতুন বন্ধু জুটে যেতে পারে, তেমনি পারেন খোয়াতে। ধরুন, সপ্তাহে একবার গোসল করে অভ্যস্ত আপনি। সে ক্ষেত্রে কেবল দেহের গন্ধের কারণে বন্ধু হারাবেন আপনি। আর দেহ থেকে যদি ফ্রেশ গন্ধ বেরোয় তবে আশপাশের মানুষ আকর্ষিত হবে। এক পরীক্ষায় দেখা গেছে, গন্ধের মাধ্যমে মানুষ অন্যের ব্যক্তিত্বের ধরন সম্পর্কে আন্দাজ করে নেয়। তবে বহির্মুখী, নিয়ন্ত্রণমূলক এবং বাতিকগ্রস্ত মানুষ সম্পর্কে ধারণা দেয়।