মেইন ম্যেনু

গুগল ক্রোমে সাতটি প্রয়োজনীয় এক্সটেনশন

ইন্টারনেট ব্রাউজারের দুনিয়ায় গুগল ক্রোম বেশ জনপ্রিয়। এই ব্রাউজার শুধু ওয়েবসাইটে ঢুঁ মারার কাজেই সীমাবদ্ধ নয়। বিভিন্ন এক্সটেনশন সহায়ক অনেক কাজ করার সুবিধা দিচ্ছে ব্রাউজারে বসেই।

এক্সটেনশন হচ্ছে এমন কিছু ছোট আকারের সফটওয়্যার, যা ক্রোম ব্রাউজারে গতি বাড়িয়ে কাজ সহজ করে দেয়। একই সঙ্গে ব্যবহারে সহায়তা কিংবা নতুনত্ব দিতেও ব্যবহৃত হচ্ছে এসব এক্সটেনশন! তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে দরকারি কিছু ক্রোম এক্সটেনশনের খবর

১. দ্য গ্রেট সাসপেন্ডার

অন্তত একটি ক্রোম এক্সটেনশনও যদি আপনার ব্রাউজারে ঠাঁই পায়, তবে গ্রেট সাসপেন্ডকেই স্থান করে দেওয়া বুদ্ধিমানের কাজ হবে। ক্রোমের নামে সবচেয়ে বড় বদনাম, অতিরিক্ত ব্যাটারি ও মেমোরি ব্যবহার। এই দুই বড় সমস্যা থেকে আপনাকে রেহাই দেবে এক্সটেনশটি।

নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পর এটি আপনার অব্যবহৃত ট্যাবের কাজ বন্ধ করে রাখবে। বাঁচাবে আপনার মূল্যবান ব্যাটারি এবং র‍্যামের মেমোরি। ৪ গিগাবাইট বা তার চেয়ে কম র‍্যাম ব্যবহারকারীদের জন্য অবশ্যব্যবহার্যই বলা চলে দ্য গ্রেট সাসপেন্ডারকে!

২. লাস্ট পাস

বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যম, মেইল কিংবা শপিং ওয়েবসাইটে ঢুঁ মারতে নানা পাসওয়ার্ড ব্যবহার হরহামেশাই করতে হচ্ছে সবাইকে। নিরাপত্তার কথা চিন্তা করে বিভিন্ন ওয়েবসাইটে সাইজে বড় কিংবা অনন্য পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন অনেকে। তবে বিপত্তি বাধে ঠিক তখনই, যখন পাসওয়ার্ড বেমালুম ভুলে যান। সে ক্ষেত্রে আপনার সহায়ক হতে পারে লাস্টপাস!

এই এক্সটেনশন আপনাকে বিভিন্ন ওয়েবসাইটের জন্য নিরাপদ ও অনন্য পাসওয়ার্ড তৈরি করে দেবে। আর এসব পাসওয়ার্ড আপনাকে মনে করিয়ে দেওয়ার দায়িত্বও থাকবে লাস্টপাসের। একটি মাত্র মূল পাসওয়ার্ডের মাধ্যমে লাস্টপাসে লগইন করে আপনার সব পাসওয়ার্ড খুঁজে নিতে পারবেন সহজেই।

৩. গিফি

ইমো ব্যবহারের মতো অ্যানিমেটেড ছবি বা জিআইএফ ছবি ব্যবহার করা এখন রীতিমতো ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে ব্লগ কিংবা দরকারি অনেক ওয়েবসাইটেও ব্যবহৃত হচ্ছে জিআইএফ। জিফি এক্সটেনশন আপনাকে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত সব জিআইএফের খোঁজ জানাবে এক ক্লিকেই।

৪. গ্রামারলি

ইংরেজিতে একটু দুর্বল হলে আপনার ত্রাণকর্তা হিসেবে কাজ করতে পারে ‘গ্রামারলি’ নামের এক্সটেনশনটি। বানানের ভুল বের করার কাজটি কার্যকরভাবে করে থাকে গ্রামারলি।

৫. ইউব্লক অরিজিন

বিভিন্ন অ্যাডব্লকিং এক্সটেনশনের একটি ইউব্লক অরিজিন। ওয়েবসাইট থেকে বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ রাখতে বেশ কার্যকরী এটি। সাথে বিভিন্ন ওয়েবসাইটের জন্য আলাদা আলাদা করে চালু কিংবা বন্ধ করার সুবিধা রয়েছে এক্সটেনশটিতে।

৬. এইচটিটিপিএস এভরিহোয়্যার

ওয়েবসাইটের নিরাপত্তার দিকে নজর রাখবে এই এক্সটেনশন। HTTP-তে থাকা যেকোনো ওয়েবসাইটকে এটি নিরাপদ HTTPS ওয়েবসাইটে রূপান্তরিত করে নেবে।

৭. হানি

যারা অনলাইনে শপিং করতে ভালোবাসেন, তাদের বেশ কাজে দেবে এই এক্সটেনশন। বিভিন্ন শপিং ওয়েবসাইটে কিংবা মার্কেটপ্লেসের ছাড় কিংবা বিশেষ সুবিধার খোঁজ জানাবে হানি।



« (পূর্বের সংবাদ)