মেইন ম্যেনু

গুগ্‌ল অ্যান্ড্রয়েড মার্শমেলোয় ৯টি নতুন দিক

মোবাইলের দুনিয়ায় ‘হটবাজ’ এখন অ্যান্ড্রয়েড মার্শমেলো ভার্সন ৬.০। ইতিমধ্যেই মোবাইল ইউজারদের আলোচনায় উঠে এসেছে গুগ্‌ল অ্যান্ড্রেয়েডের এই নতুন অপারেটিং সিস্টেম (ওএস)। তবে এখনো অনেকেই এর বৈশিষ্ট্যগুলো ঠিকঠাক জানেন না। দেখে নিন এর ৯টি ফিচার।

১) অ্যান্ড্রয়েড মার্শমেলো ৬.০-তে থাকছে টাইপ-সি ইউএসবি পোর্ট। এই বিল্ট-ইন টাইপ-সি ইউএসবি এতটাই ফাস্ট যে মাত্র দু’ঘণ্টায় ‘নেক্সাস ৬পি’ মোবাইল চার্জড করা যাবে।

২) ‘গুগ্‌ল নাও’ ফিচার থাকবে আপনার মোবাইল ফোনের স্ক্রিনে। একটিমাত্র ছোঁয়াতেই মোবাইলে খুলে যাবে সমস্ত অ্যাপের দরজা।

৩) পার্সোনালাইজড লক স্ক্রিন। যে কোনও টেক্সট বা মোটিভেশনাল কোট দিয়ে মোবাইল লক করতে পারবেন। এমনকী জরুরি রিমাইন্ডারও লিখে স্ক্রিন লক করা যাবে। মজাদার তা না?

৪) অ্যান্ড্রয়েড মার্শমেলোর নয়া ফিচার ডোজ। ধরুন, সারাদিনে আপনি কোনও একটা অ্যাপ ব্যবহারই করলেন না। বা আপনার মোবাইল খুব বেশি ঘাঁটলেন না। ‘ডোজ’ আপনার মোবাইল ব্যবহারের ধরন দেখে ওই অ্যাপটাকে বন্ধ রাখবে। ফলে ব্যাটারি বাঁচবে ইউজারের।

৫) ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। এখন এই ফিচারটি মোবাইল ফোনে থাকলেও অ্যান্ড্রয়েড মার্শমেলো ৬.০-ই প্রথম ওএস যা এটিই ঠিকঠাক ব্যবহার করবে। কী ভাবে? শপিং মলে কেনাকাটা করে বিল মেটানোর সময় ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের সঙ্গে পেমেন্ট করতে পারবেন।

৬) সিস্টেম ইউআই টিউনার। স্টেটাস বার ভিড়ে ভিড়াক্কার। স্টেটাস বারের বাড়তি বোঝা কমিয়ে এই ফিটারটি কেবলমাত্র আপনার প্রয়োজনীয় ইনফরমেশনই সেখানে দেখায়।

৭) অ্যাপ পারমিশন। যে কোনো অ্যাপ ডাউনলোড করতে গেলেই অ্যাকসেস মেসেজ আসে। এ বার থেকে কেবলমাত্র কেস-টু-কেস দেখেই অ্যাপ পারমিশন দেবে অ্যান্ড্রয়েড মার্শমেলো ৬.০-যুক্ত মোবাইল।

৮) ক্রোম কাস্টম ট্যাব। ইন্টারনেট ব্রাউজ করার সময় বিভিন্ন অ্যাপ খুলে খুলে দেখাটা বেশ বিরক্তিকর। অ্যান্ড্রয়েড মার্শমেলো ৬.০-তে একটিমাত্র ট্যাবেই দেখতে পারবেন যে কোনও অ্যাপ। সঙ্গে চালু ইন্টারনেটের ব্রাউজিংও।

৯) বেটার এডিটিং। কোনো টেক্সট সিলেক্ট করলেই তার উপর ভেসে উঠবে কাট-কপি-পেস্ট অপশন। ফলে উপরের বারে নয়, এ বার আপনার আঙুলের আরও কাছে এডিট টুল।