মেইন ম্যেনু

গুলশান হামলা: বিএনপি নেতা দুলুর গাড়িচালক আটক

গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য বিএনপি নেতা ও সাবেক উপমন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর পারিবারিক গাড়িচালক মিঠুকে আটক করেছে পুলিশ। আজ সোমবার কুমিল্লার মুরাদনগর থেকে তাকে আটক করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, সোমবার দুপুরের দিকে মুরাদনগর উপজেলার শরমান্দা গ্রাম থেকে মিঠুকে আটক করা হয়। মিঠু ওই গ্রামের মজিবুর রহমানের ছেলে। দিনভর তাকে থানায় রেখে জিজ্ঞাসাবাদ শেষে সন্ধ্যায় ঢাকা গোয়েন্দা শাখার ওসি মাহবুবুর রহমানের নেতৃত্বে আসা একদল পুলিশ তাকে ঢাকায় নিয়ে যায়।

আর্টিজানে হামলার আগে গুলশান এলাকায় মিঠু একটি সাদা প্রাইভেটকার নিয়ে ঘোরাফেরা করছিল বলে গোয়েন্দা সূত্রে জানা গেছে।

মুরাদনগর থানার ওসি মো. মিজানুর রহমান জানান, স্থানীয় চেয়ারম্যানসহ মিঠুর পরিবারের সদস্যদের উপস্থিতিতে সন্ধ্যা সাতটার দিকে থানা থেকে তাকে পুলিশ ঢাকায় নিয়ে যায়।

গত ১ জুলাই রাতে গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় জঙ্গিরা। রাতেই তারা দেশি-বিদেশি ২০ জনকে হত্যা করে। রাতে উদ্ধার অভিযানের সময় জঙ্গিদের বোমার আঘাতে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা। পরের দিন সকালে যৌথবাহিনীর অভিযানে নিহত হয় পাঁচ হামলাকারী ও রেস্তোরাঁর এক কর্মী। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে।

গুলশানে ওই রেস্তোরাঁয় হামলায় জড়িত সন্দেহভাজন চার ব্যক্তির ছবি গত ১৯ জুলাই প্রকাশ করে র‌্যাব। ১ জুলাই রাতে হলি আর্টিজানের আশপাশের এলাকায় স্থাপিত ক্লোজড সার্কিট (সিসিটিভি) ক্যামেরার ফুটেজ থেকে চারজনের ছবি প্রকাশ করা হয়।

র‌্যাব প্রকাশিত ওই ফুটেজে দেখা যায়, গুলশানের ৭৫ ও ৭৯ নম্বর রোডের সংযোগ সড়কের কাছে রাস্তা এবং ফুটপাথ ধরে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করছেন কয়েকজন ব্যক্তি। এদের মধ্যে ঘাড়ে ব্যাগ বহনকারী এক নারীও রয়েছেন। তাদের প্রত্যেককেই ফুটপাথের দেয়ালের একেবারে গা ঘেঁষে চলাচল করতে দেখা গেছে। ভিডিও ক্যামেরায় ধারণ হওয়া স্থানটি হলি আর্টিজান বেকারি থেকে মাত্র ১০০ মিটার দূরে। সন্দেহজনকভাবে একটি প্রাইভেটকারকেও ওই সড়কে চিহ্নিত করেছে র‌্যাব। পরে নরসিংদী থেকে রুমা আক্তার নামে এক নারীকে আটক করে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদ চলছে।