মেইন ম্যেনু

গুলশান হামলা: হাসনাত ও তাহমিদকে ৫৪ ধারা থেকে অব্যাহতি

রাজধানীর গুলশানে স্প্যানিশ রেস্তোরাঁ হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনায় গ্রেপ্তার নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হাসনাত করিম ও কানাডার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাহমিদ হাসিব খানকে ৫৪ ধারা থেকে অব্যাহতি দিয়েছেন আদালত।

আজ বুধবার ঢাকার মহানগর হাকিম নুর নবী এ আদেশ দেন।

সংশ্লিষ্ট আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা রনপ কুমার ভক্ত এ বিষয়ে জানিয়েছেন। তিনি জানান, আদালতে তাহমিদের বিরুদ্ধে তথ্য গোপনের নতুন একটি অভিযোগ শুনানি হলেও তা আদেশের অপেক্ষায় রয়েছে।

গত ৪ আগস্ট রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার ‘জি’ ব্লকের একটি বাসা থেকে রাত ৯টার দিকে তাহমিদকে ও গুলশান থেকে হাসনাতকে গ্রেপ্তার করে পুলিশ।
গত ১ জুলাই রাত ৯টার দিকে হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় বন্দুকধারীরা। হামলার পর রাতেই তারা ২০ জনকে হত্যা করে। ওই দিন রাতে উদ্ধার অভিযানের সময় বন্দুকধারীদের বোমার আঘাতে নিহত হন পুলিশের দুই কর্মকর্তা। পরদিন সকালে যৌথ বাহিনীর অভিযানে নিহত হয় পাঁচ হামলাকারী। হামলার পর ২৯ জন নিহত হয়।

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করে। সংগঠনটির মুখপত্র আমাক হামলাকারীদের ছবি প্রকাশ করে বলে জানায় জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থা সাইট ইন্টেলিজেন্স।

অন্যদিকে, এ ঘটনার মূল মামলায় রিগ্যান ও হাসনাত করিম গ্রেপ্তার রয়েছেন। রিগ্যান আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।