মেইন ম্যেনু

গোপনে ছবি তোলা মোবাইল পর্ণ অ্যাপ নিয়ে আতংক

মোবাইল ফোন ব্যবহারকারীর অজান্তেই গোপনে আপত্তিকর ছবি তুলে তা ফাঁস করে দেয়ার হুমকি দেয় এমন এক অ্যাপ নিয়ে আতংক তৈরি হয়েছে। মার্কিন ইন্টারনেট সিকিউরিটি প্রতিষ্ঠান ‘জেডস্কেলার’ জানিয়েছে, এই অ্যাপটি এরকম হুমকি দিয়ে ব্যবহারকারীর কাছ থেকে অর্থ দাবি করে।

মূলত পর্ণোগ্রাফি দেখার উদ্দেশ্যে ‘এডাল্ট প্লেয়ার’ নামের এই অ্যাপটি অনেকে ডাউনলোড করেন। কিন্তু এই অ্যাপটি একবার ডাউনলোড করার পর এটি ফোনের সামনের ক্যামেরা দিয়ে গোপনে ব্যবহারকারীর ছবি তুলতে থাকে।

এরপর এটি ফোন ‘লক’ করে দেয় এবং পাঁচশো ডলার দাবি করে একটি মেসেজ দেখায় স্ক্রীনে। এই দাবি পূরণ না করা পর্যন্ত ফোনটি আর সচল করা যায় না।

এ ধরণের অ্যাপস, যেগুলো গোপন তথ্য ফাঁস করে দেয়ার হুমকি দিয়ে অর্থ দাবি করে, ‘র‍্যানসমওয়ের’ নামে পরিচিত। বিশেষজ্ঞরা বলছেন, ২০১৪ সালের পর এ ধরণের ‘র‍্যানসমওয়ের’ অনেক বেড়ে গেছে।

এ ধরণের র‍্যানসমওয়ের থেকে রক্ষা পেতে বিশেষজ্ঞরা গুগল প্লে স্টোর ছাড়া অন্য কোন সাইট থেকে অ্যাপ ডাউনলোড না করার পরামর্শ দিয়েছেন। যদি কোন ইমেলের সঙ্গে অ্যাপ ডাউনলোড করার লিংক আসে, তাতে ক্লিক করার বিরুদ্ধে সতর্ক করে দিয়েছেন তারা।

‘এডাল্ট প্লেয়ার’ অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যায় না।

আর যাদের ফোনে ইতোমধ্যে ‘এডাল্ট প্লেয়ার’ ডাউনলোড হয়ে গেছে, তারা ‘সেফ মডে’ হ্যান্ডসেট রি-বুট করে এটি ডিলিট করার চেষ্টা করতে পারেন। বিবিসি বাংলা