মেইন ম্যেনু

গোলমরিচের ব্যতিক্রমী ৬ ব্যবহার আপনি জানেন কি?

রান্নার স্বাদ এবং গন্ধ বৃদ্ধিতে গোলমরিচের ভূমিকা অপরিসীম। লাল মরিচের ঝাল অনেকেই খেতে পারেন না, তারা গোল মরিচের ঝালটি খেয়ে থাকেন। মূলত গোলমরিচ একটি লতা জাতীয় উদ্ভিদ, ফলটি শুকিয়ে এটি মসলা হিসেবে ব্যবহার করা হয়। রান্নার কাজ ছাড়াও এই গোলমরিচের রয়েছে আরও কিছু ভিন্নধর্মী ব্যবহার।
১। পেশীর ব্যথা কমাতে

পেশীর ব্যথা কমাতে গোলমরিচ তেলের ব্যবহার করতে পারেন। এটি আপনার পেশীর ব্যথা কমাতে সাহায্য করবে সাথে সাথে মাংশ পেশী শক্ত করতে সাহায্য করে থাকে। ২ টেবিল চামচ গোলমরিচের তেলের সাথে ৪ চা চামচ রোজমেরী তেল বা আদার রস মিশিয়ে নিতে পারেন। মাংশ পেশির যেখানে ব্যথা করবে সেখানে এই তেল ব্যবহার করুন। ব্যথা কমে যাবে।
২। দাঁতের ব্যথা দূর করতে

দাঁতের ব্যথার স্থানে গোলমরিচ গুঁড়ো দিয়ে ঘষুন। এছাড়া গরম পানিতে দুই চা চামচ গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। এবার এটি দিয়ে কুলকুচি করুন কিছুক্ষণ। দেখবেন কিছুক্ষণের মধ্যে ব্যথা কমে গেছে।
৩। ক্ষতস্থান সারাতে

অনেকেই ছোট খাটো ক্ষত বা কাটা দাগ সারাতে গোলমরিচ ব্যবহার করেন। গোলমরিচে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান আছে যা রক্তপাত বন্ধ করে থাকে। হঠাৎ করে কোন স্থানে কেটে গেলে ক্ষত স্থান সারাতে গোলমরিচ ব্যবহার করুন।
৪। ধূমপান ছাড়তে

ধূমপান ছাড়তে গোলমরিচ বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। একটি তুলায় গোলমরিচ তেল লাগিয়ে নিন। এবার তেল লাগানো তুলাটি ঘ্রাণ নিন। এটি আপনার ধূমপানের ইচ্ছা কমিয়ে দিবে।
৫। কাপড়ের রং ধরে রাখতে

প্রিয় পোশাকটির রং দীর্ঘদিন ধরে রাখতে চান? তবে কাপড় ধোয়ার সময় ডিটারজেন্টের মধ্যে এক চামচ গোলমরিচের গুঁড়ো দিয়ে দিন। তারপর ধুয়ে ফেলুন। আপনার পোশাকের রং দীর্ঘদিন পর্যন্ত স্থায়ী হবে।
৬। ইঁদুর থেকে বাঁচতে

বাসায় বিদ্যুতের তারকে ইঁদুরের হাত থেকে বাঁচাতে আপনি তারে গোলমরিচের তেল লাগিয়ে রাখুন। এছাড়া ইঁদুর আসা যাওয়া স্থানে কিছুটা গোলমরিচ ছিটিয়ে দিন। দেখবেন ইঁদুর আর তার কাটছে না।