মেইন ম্যেনু

গোলাপগঞ্জে কৃষি বিভাগের উদ্যোগে শুরু হয়েছে কৃষি প্রযুক্তি মেলা

আজিজ খান, গোলাপগঞ্জ (সিলেট)প্রতিনিধি : গোলাপগঞ্জে সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধি প্রকল্পের আওতায় কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুল আলম খানের সভাপতিত্বে ও উপজেলা শিক্ষা অফিসার মো. আব্দুল মুন্তাকিমের উপস্থাপনায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত (সার্বিক) মোহাম্মদ আযম খান বলেছেন, বর্তমান সরকারের বাস্তবমুখী উদ্যোগের কারনে কৃষকদের স্বার্থ সংরক্ষিত হয়েছে।

বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা লাভ করেছে। শস্যের নিবিরতা বৃদ্ধির জন্য প্রযুক্তি ব্যবহার করে আমাদেরকে আরও এগিয়ে যেতে হবে। তিনি আরও বলেন, প্রাকৃতিক ও অন্যান্য বৈশিষ্টের জন্য সিলেট অঞ্চল কৃষি ক্ষেত্রে অনেক পিছিয়ে আছে। এ থেকে বেরিয়ে আসবে কৃষকদের বাস্তব মুখী পদক্ষেণ গ্রহন করতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের উপ-পরিচালক ড. মামুন উর-রশীদ।

উপজেলা জামে মসজিদের মোয়াজ্জিন ইমান উদ্দিনের পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সূচিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার খায়রুল আমিন। বক্তব্য রাখেন গোলাপগঞ্জ উপজেলা আওয়ামালীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, সহ-সভাপতি ডা. আব্দুর রহমান, উপজেলা কৃষকলীগ সভাপতি হাজী ইসমাঈল আলী।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মৌরীন করিম, জেলা আওয়ামীলীগ নেতা সৈয়দ মিছবাহ উদ্দিন, শরীফগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাস্টার রেহান উদ্দিন, গোলাপগঞ্জ প্রেসক্লাব সাধারণ সম্পাদক মাহফুজ আহমদ, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা নজরুল ইসলামসহ উপজেলার বিভিন্ন বিভাগের কর্মকর্তা বৃন্দ।

আলোচনা সভার পূর্বে উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ আযম খান ও উপজেলা পরিষদ চেয়ারম্যান হাফিজ নজমুল ইসলামের নেতৃত্বে কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন উপলক্ষে র‌্যালী বের করা হয়। র‌্যালীটি উপজেলার সম্মুখের রাস্তা পদক্ষিণ করে শেষ হয়।

মেলায় বিভিন্ন স্টলের মাধ্যমে কৃষি যন্ত্রাংশ ও বিভিন্ন জাতের ফলদ-বনজ এবং ঔষধী গাছের চারা বিক্রি করা হবে। এছাড়া অংশগ্রহণকারী বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে চারা বিতরণ করা হয়।