মেইন ম্যেনু

‘গোল্ডেন লায়ন’-এর অপেক্ষায় ভেনিস ফেস্টিভাল

টানা দশ দিন বিশ্বের নামিদামি তারকা নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী আর সিনেমাটোগ্রাফারের পদচারণায় মুখর ছিল পৃথিবীর প্রাচীন ও জৌলুসময় ফিল্ম উৎসব ভেনিস ফিল্ম ফেস্টিভাল। ১২ সেপ্টেম্বর শনিবার শেষ হচ্ছে এগারো দিনব্যাপী আন্তর্জাতিক এই উৎসবটির। এরই সাথে শেষ হতে যাচ্ছে উৎসবটির সবচেয়ে মূল্যবান পুরস্কার ‘গোল্ডেন লায়ন’ কার হস্তগত হবে তার প্রতীক্ষারও!

জানা গেছে, ভেনিস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে সবচেয়ে আকর্ষণীয় ও সম্মানজনক পুরস্কারের নাম ‘ গোল্ডেন লায়ন’; উৎসবের শেষ দিনে সারা বিশ্বের মানুষের চোখ তাই ভেনিসের দিকে। কে পেতে যাচ্ছেন ‘গোল্ডেন লায়ন’, কোন সিনেমার ভাগ্যে জুটবে বহুল প্রতীক্ষিত আর সম্মানজনক পুরস্কারটি? এসব প্রশ্নের উত্তর অপ্রাসঙ্গিক হয়ে যাবে আর কয়েক ঘন্টা পরই। কারণ ১২ সেপ্টেম্বর রাতে ম্যাক্সিকান নির্মাতা ও ‘চিল্ড্রেন অব ম্যান’-এর স্রষ্ঠা আলফনসো ক্যারন ‘গোল্ডেন লায়ন ২০১৫’ পুরস্কারটি কে পেতে যাচ্ছেন তা ঘোষণা করে জানিয়ে দিবেন।

ভেনিসের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘গোল্ডেন লায়ন’

ভেনিসের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘গোল্ডেন লায়ন’

যদিও ফিল্ম ক্রিটিকদের মতে ‘গোল্ডেন লায়ন’ জেতার দৌড়ে এগিয়ে থাকা ২১টি ছবির মধ্যে বেশ কিছু ছবিকে এগিয়ে রাখছেন, এরমধ্যে মনে করা হচ্ছে ‘রবিন: দ্য লাস্ট ডে’, ইতালিয়ান নির্মাতা মার্কো বেলুচ্চিওর ‘ব্লাড অব মাই ব্লাড’ এবং চার্লি কাউফম্যানের অ্যানিমেশন মুভি ‘অ্যানোমালিসা’ অন্যতম। এছাড়াও ‘ডেনিশ গার্ল’ এবং ব্ল্যাকমমেস -এর সম্ভাবনাও দেখছেন কেউ কেউ।

উল্লেখ্য, প্রতি বছরের মত এবারো ইতালির ভেনিস নগরে ২ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছিল ঐতিহ্যবাহী ‘ভেনিস চলচ্চিত্র উৎসব’-এর ৭২ তম আসর। উৎসবে প্রধান পরিচালকের দায়িত্ব পালন করেছেন যথারীতি আলবার্তো বারবেরা। ‘গোল্ডেন লায়ন’ ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে পর্দা নামতে চলেছে গুরুত্বপূর্ণ এই ফেস্টিভালের।