মেইন ম্যেনু

গোয়েন্দাদের ব্যর্থতায় জঙ্গি হামলা : এরশাদ

দেশের বিভিন্ন এলাকায় সাম্প্রতিক জঙ্গি হামলায় শঙ্কিত জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। বিশেষ করে গুলশানের অভিজাত রেস্টুরেন্ট হলি আর্টিজান বেকারিতে ১৭ বিদেশি হত্যার ঘটনায় বাংলাদেশের প্রতি বিদেশিদের আস্থা নষ্ট হয়ে গেছে বলে মনে করেন তিনি।

‘কঠোর নিরাপত্তা’র মধ্যেও জঙ্গিরা কীভাবে হামলা করছে, সে নিয়ে কথা উঠেছে এরই মধ্যে। এরশাদ মনে করছেন, এর জন্য দায়ী গোয়েন্দাদের ব্যর্থতা। তিনি বলেন, জঙ্গি গোয়েন্দা বিভাগ জঙ্গি দমনে পুরোপুরি ব্যর্থ হয়েছে।

রবিবার দুপুরে রংপুরে নিজ বাসভবন ‘পল্লী নিবাস’- এ সাংবাদিকদের এসব কথা বলেন সাবেক এরশাদ।

গত এক বছরে গুলশানে ইতালীয় নাগরিক তাভেল্লা সিজার, রংপুরে জাপানি নাগরিক হোশি কুনিও হত্যা ছাড়াও বিভিন্ন এলাকায় লেখক, শিক্ষক, অনলাইন অ্যাক্টিভিস্ট, ভিন্ন মতাবলম্বী, সংখ্যালঘুদের ওপর আক্রমণ হয়েছে। প্রতিটি ঘটনায় আক্রমণের লক্ষ্যবস্তু ছিল একক ব্যক্তি। কিন্তু সাম্প্রতিক দুটি হামলার ধরণ রীতিমত ভয় জাগানিয়া।

১ জুলাই গুলশানের হলি আর্টিজানে হামলা চালিয়ে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। এতদিন জঙ্গি তৎপরতায় নি¤œআয়ের বা বিশেষ করে কওমি মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের জড়িত থাকার অভিযোগ পাওয়া গেলেও হলি আর্টিজানের ঘটনায় নতুন এক দিক বের হয়ে আসে। এই হামলায় জড়িত সবাই ছিল উচ্চবিত্ত পরিবারের উচ্চশিক্ষার শিক্ষার্থী।

এই ঘটনার পর পর বিদেশ থেকে প্রচার করা ভিডিও বার্তায় একই ধরনের আরও হামলার হুমকি দেয়া হয়। ওই তিন তরুণের দুই জনের পরিচয়ও পাওয়া গেছে। এরাও উচ্চবিত্ত পরিবারের সন্তান, যারা নিখোঁজ ছিলেন দীর্ঘদিন ধরে।

এই হামলার রেশ কাটতে না কাটতেই কিশোরগঞ্জে দেশের সবচেয়ে বড় ঈদের জামাত শোলাকিয়া ময়দানের অদূরে পুলিশের তল্লাশি চৌকিতে হামলা করে জঙ্গিরা। সেখানে পুলিশের গুলিতে নিহত হয় এক হামলাকারী, ধরা পড়ে আরও একজন। পরে জানা যায়, নিহত ‘জঙ্গি’ আবীরও উচ্চবিত্ত পরিবারের সন্তান।

এই ‘হামলাকারী’ তরুণরা গত দুই বছর থেকে শুরু করে ছয় মাস ধরে নিখোঁজ ছিলেন। এ রকম নিখোঁজ তরুণের সংখ্যা শত শত। পরিবারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন আরও ১০ তরুণকে ফিরে আসার আকুতি জানিয়ে তাদের পরিবারের পক্ষ থেকে টেলিভিশন চ্যানেলে বার্তা প্রচার করা হচ্ছে।

এরশাদ মনে করেন, উচ্চ শিক্ষিত তরুণদের এভাবে জঙ্গি তৎপরতায় জড়ানো দেশের জন্য অশনিসংকেত। তিনি বলেন, গোয়েন্দাদের ব্যর্থতায় তরুণরা জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত হয়েছে, নানা এলাকায় হামলাও করছে। ‘যুবকেরা কাজ না পাওয়ায় জঙ্গিবাদের দিকে ঝুঁকছে’-এমন কথাও বলেন জাতীয় পার্টি নেতা।