মেইন ম্যেনু

গ্রাম পুলিশের উন্নয়ন সময়ের দাবি : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, সামাজিক নিরাপত্তার বাড়ানোর তাগিদে গ্রাম পুলিশের সুযোগ-সুবিধা বাড়াতে হবে। গ্রাম পুলিশের উন্নয়ন সময়ের দাবি।

তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর এই অংশের উন্নয়ন ছাড়া সামাজিক নিরাপত্তার উন্নয়ন হবে না। তিনি গ্রাম পুলিশের দাবিসূমহের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলে আশ্বস্ত করেন।

গ্রাম পুলিশ বাহিনীকে চতুর্থ শ্রেণির সরকারি কর্মচারীর ন্যায় জাতীয় বেতন স্কেলে অন্তর্ভূক্তকরণের দাবিতে শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারে গ্রাম পুলিশের ডাকা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইনু বলেন, গ্রামের প্রত্যন্ত অঞ্চলে আইনশৃঙ্খলা বাহিনীর গুরুত্বপূর্ণ অংশ গ্রাম পুলিশ বাহিনীর সদস্যরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। মানুষের বিশেষ আস্থাও রয়েছে তাদের ওপর।

তিনি বলেন, গেল বছর বিএনপি নেত্রীর আগুন সন্ত্রাসের বিরুদ্ধেও গ্রাম পুলিশের ভূমিকা ছিল উল্লেখযোগ্য। শহরে আগুন দিলেও গ্রামে খালেদার সন্ত্রাস প্রতিহত করেছে সাধারণ মানুষ।

গ্রাম পুলিশকে গ্রামের বন্ধু উল্লেখ করে জাসদ নেতা বলেন, ‘সরকার সর্বস্তরের মানুষের উন্নয়নে কাজ করছে। সরকারি চাকরিজীবীদের বেতন ভাতা বাড়ানো হয়েছে। সমাজের একটি অংশকে বাদ দিয়ে সার্বিক উন্নয়ন সম্ভব নয়। এই জন্যই তৃণমূলের এই সদস্যদেরও সুযোগ সুবিধা বাড়াতে হবে। গ্রাম পুলিশ ভালো থাকলে গ্রামও ভালো থাকবে।

পরে তিনি গ্রাম পুলিশের বিভিন্ন দাবি দাওয়ার সঙ্গে একাত্মতা প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এ ব্যাপারে আলোচনা করার প্রত্যয় ব্যক্ত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিষয়টি তুলে ধরা হবে বলে ঘোষণা দিয়ে অনুষ্ঠানে বিশেষ অতিথি অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ‘অবশ্যই আজকের এ্ই দাবির বিশেষ গুরুত্ব রয়েছে। সরকার গুরুত্ব দিয়েই এর সমাধান করবে বলে আমি কথা দিচ্ছি। তিনি অচিরেই প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করবেন বলে জানান।