মেইন ম্যেনু

গ্রিন টি খাচ্ছেন? জানেন কী ঘটে যাচ্ছে আপনার শরীরে?

গ্রীন টি পৃথিবীর প্রাচীনতম পানীয়গুলির একটি। গ্রীন টি-র বিবিধ উপকারিতা রয়েছে একথা অনস্বীকার্য। বেশ কিছু রোগ প্রতিরোধ ও প্রতিকারের ক্ষমতাও রয়েছে এই চায়ের।

গ্রিন টি খাচ্ছেন? জানেন কী ঘটে যাচ্ছে আপনার শরীরে?
নিজস্ব প্রতিবেদন | জুন ১০, ২০১৬ Share it on গ্রীন টি পৃথিবীর প্রাচীনতম পানীয়গুলির একটি। গ্রীন টি-র বিবিধ উপকারিতা রয়েছে একথা অনস্বীকার্য। বেশ কিছু রোগ প্রতিরোধ ও প্রতিকারের ক্ষমতাও রয়েছে এই চায়ের।

গ্রিন টি পৃথিবীর প্রাচীনতম পানীয়গুলির একটি। গ্রিন টি-র বিবিধ উপকারিতা রয়েছে একথা অনস্বীকার্য। বেশ কিছু রোগ প্রতিরোধ ও প্রতিকারের ক্ষমতাও রয়েছে এই চায়ের। পাশাপাশি, যেহেতু‌ এতে ক্যাফিন থাকে সেহেতু গ্রিন টি পানের কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। গ্রিন টি-র তেমনই কয়েকটি ক্ষতিকর দিকের কথা তুলে ধরা হল এখানে—

১. পেটের সমস্যা:
গ্রিন টি-তে থাকে ট্যানিন্স, যা অ্যাসিডিটি বাড়ায়। তার ফলে পেট ব্যথা, গা বমি ভাব, বা কোষ্ঠবদ্ধতার সমস্যা দেখা দিতে পারে।

২. আয়রনের অভাব:
খাবার থেকে প্রাকৃতিক লৌহ শরীরে আসার পথে গ্রিন টি বাধা সৃষ্টি করে। তার ফলে শরীরে লৌহের অভাব বা আয়রন ডেফিসিয়েন্সি দেখা দিতে পারে।

৩. উদ্বেগ ও নিদ্রাহীনতা:
গ্রিন টি-তে যে ক্যাফিন থাকে তা শরীরে ঘুমের পক্ষে সহায়ক রাসায়নিকের ক্ষরণে বাধা দেয়। তার ফলে নিদ্রাহীনতা আর উদ্বেগ বৃদ্ধি পায়।

৪. অনিয়মিত হৃদস্পন্দন:
গ্রিন টি সেবনের ফলে হৃদস্পন্দনের ছন্দ বিঘ্নিত হতে পারে।

৫. রক্তচাপ বৃদ্ধি:
উচ্চ রক্তচাপের রোগীরা যদি গ্রিন টি পান করেন তা হলে তাঁদের রক্তচাপ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা থাকে।
তবে ডাক্তারেরা বলছেন, পরিমিত মাত্রায় গ্রিন টি পান করলে ক্ষতির সম্ভাবনা নেই।