মেইন ম্যেনু

‘গ্রেনেড হামলার বিচার ১১ বছরেও শেষ না হওয়া সমগ্র জাতির জন্য লজ্জাজনক’

দেশের ইতিহাসে ভয়াবহ গ্রেনেড হামলার দীর্ঘ ১১ বছর অতিক্রান্ত হলেও এখনো বিচারকার্য না শেষ হওয়াকে সমগ্র জাতির জন্য খুবই লজ্জাজনক ও পরিতাপের বিষয়। আজ শুক্রবার সকালে এক মানববন্ধনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্র উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন এ মন্তব্য করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ ২১ আগস্ট গ্রেনেড হামলাকারীদের দ্রুত বিচার ও শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে এ মানববন্ধনের আয়োজন করে।

মানবন্ধনে বিশ্ববিদ্যালয়েরর ছাত্র উপদেষ্টা অধ্যাপক ছাদেকুল আরেফিন বলেন, ‘দেশের ইতিহাসে ভয়াবহতম নৃশংস গ্রেনেড হামলার দীর্ঘ ১১ বছর অতিক্রান্ত হলেও এখনও বিচারকার্য শেষ হয়নি। এ বিচারকার্য কবে শেষ হবে তার সঠিক তথ্য সরকারের কাছে নেই, যা সমগ্র জাতির জন্য খুবই লজ্জাজনক ও পরিতাপের বিষয়।’

এ সময় তিনি আরো বলেন, ‘বর্তমান প্রধানমন্ত্রী ও তৎকালীন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যা, দেশের স্বাধীনতা ও গণতন্ত্র বিপন্ন করার হীন উদ্দেশ্যে তৎকালীন সরকারের মদদপুষ্ট প্রতিক্রিয়াশীল শক্তি এই হামলা চালায়। যাতে তৎকালীন আওয়ামী লীগের কেন্দ্রীয় মহিলাবিষয়ক সম্পাদক আইভি রহমানসহ নিহত হন ২২ জন নেতাকর্মী। আহত হন শেখ হাসিনাসহ আওয়ামী লীগের পাঁচ শতাধিক নেতা-কর্মী। কিন্তু অতি দুঃখের বিষয়, দীর্ঘ ১১ বছর পার হলে এ হত্যাকা-ের বিচার কার্যক্রম এখনও শেষ হয়নি।’

এছাড়াও মানববন্ধনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ইলিয়াছ হোসেন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক আনন্দ কুমার সাহা, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক জাহিদুল হাসান, ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম প্রমুখ।