মেইন ম্যেনু

ঘরেই তৈরি করুন সোলার ওভেন, রান্না করুন সূর্যের আলোতে

সৌর শক্তি ব্যবহার করে খুব সহজেই রান্নার কাজটি সমাধা করা যায়। এজন্য আপনাকে বানাতে হবে একটি সোলার ওভেন। এই ওভেন বানানো খুব সহজ। ঘরেই তৈরি করা সম্ভব এটি। আসুন জেনে নেই কিভাবে তৈরি করবেন সোলার ওভেন।

যা যা লাগবো
পিৎজা বক্সের কার্ডবোর্ড
কাঁচি
অ্যালুমিনিয়াম ফয়েল
স্বচ্ছ স্কচ টেপ
প্ল্যাস্টিকের র‌্যাপিং পেপার
কালো রঙের কনস্ট্রাকশন পেপার
পুরনো সংবাদপত্র
থার্মোমিটার

সোলার ওভেন২যেভাবে করবেন

প্রথমে পিৎজা বক্সের ওপরের ঢাকনায় তিন পাশ কেটে নিন। ঢাকনা তোলার জন্য এক পাশ কোনো ভাবেই কাটা যাবে না। (ছবিতে দেখুন কিভাবে কাটতে হবে।) বাক্সের চারপাশে এক ইঞ্চি করে জায়গা রেখে কাটবেন। এবার ঢাকনাটা তুলুন।

 

সোলার ওভেন৩ঢাকনার ভেতরের অংশে স্বচ্ছ স্কচ টেপ দিয়ে অ্যালুমিনিয়াম ফয়েল লাগান। অ্যালুমিনিয়াম ফয়েল সমান ভাবে কার্ডবোর্ডের ঢাকনার সঙ্গে লাগিয়ে দিন। যাতে করে সূর্যের আলো প্রতিফলিত হতে পারে।

 

 

 

সোলার ওভেন৪এবার কাগজের বাক্সের ভেতরে পাতলা এবং সাদা র‌্যাপিং পেপার দিয়ে মুড়ে দিন। একটি গ্লাসের ওপরের অংশে যেভাবে র‌্যাপিং পেপার দিয়ে মুড়ে দেয়া হয় সেভাবে। যেনো এটি এয়ারটাইট হয়।

 

 

 

সোলার ওভেন৫এরপর কার্ডবোর্ডের নিচের অংশে কালো রঙের কনস্ট্রাকশন পেপার দিয়ে আচ্ছাদন তৈরি করুন। (ছবিতে দেখুন)। এই পেপারের চারপাশ পুরনো সংবাদপত্র মুড়িয়ে চৌকো আয়তনের একটি দেয়াল তৈরি করন।

 

 

 

সোলার ওভেন৬তৈরি হয়ে গেলো সোলার ওভেন। এবার এটি ঘরের বাইরে যেখানে প্রখর সূর্যের আলো পড়ে সেখানে নিয়ে রাখুন। পিৎজা বক্সের ওপরের ঢাকনার যেপাশে ফয়েল লাগানো সেটি তুলে স্কেল কিংবা অন্য কিছু দিয়ে খুলে রাখুন। এবার বাক্সের ঢাকনার পাশের অংশ খুলে রান্না করার জন্য খাবার ঢুকিয়ে আটকে দিন।

 

 

সোলার ওভেন৭সূর্যের আলোর তাপ বেশি থাকে সকাল ১১ টা থেকে দুপুর তিনটা পর্যন্ত। এই সময়ের মধ্যে আপনি আপনার সোলার ওভেন দিয়ে বানাতে পারেন এগ টোস্ট, ব্রেড, হট ডগ ইত্যাদি।



« (পূর্বের সংবাদ)