মেইন ম্যেনু

ঘরেই তৈরি করুন হুবহু রেস্তোরাঁর স্বাদের চিকেন পাই!

ইফতারে একটু ভিন্নধর্মী আয়োজন চাই? তাহলে ধীরা তানজীবা চৌধুরীর চমৎকার ছবিতে দেখুন, একদম পারফেক্ট দেখতে না চিকেন পাইটি? হ্যাঁ, আপনি চাইলে ঘরেই এমন পারফেক্ট চিকেন পাই তৈরি করতে পারবেন, প্রয়োজন কেবল একটু চেষ্টা। চলুন, তাহলে জেনে নিই একদম বেকারির স্বাদের পারফেক্ট চিকেন পাই তৈরি করার একটি দারুণ রেসিপি!

উপকরণ

ডো বানাবেন যেভাবে-

ময়দা ২ কাপ

মাখন ৩/৪ কাপ

বরফ শীতল ঠান্ডা পানি ২/৩ টেবিল চামচ

লবণ স্বাদ মত

-পানি বাদে সব কিছু একসাথে ভাল করে মিশিয়ে নিন।মাখন একদম মিশে যেতে হবে।তারপর একটু একটু করে পানি দিয়ে ডো মাখিয়ে নিন।পাতলা কাপড় বা পলিথিন ব্যাগে দিয়ে ঢেকে ১/২ ঘন্টা ফ্রিজে রেখে দিন।

পুরের জন্য লাগবে-

চিকেন কিমা ১ কাপ

পেয়াঁজ কুচি ১ কাপ

কাঁচা মরিচ ৫/৬ টা

আদা রসুন বাটা সামান্য

সয়াসস সামান্য

লবণ সামান্য(সয়াসসে লবণ আছে)

পানি প্রয়োজনমত

তেল ২ টেবিল চাচামচ

ডিম ১টা

কর্ণ ফ্লাওয়ার ১ টেবিল চাচামচ

মাখন ১/২ টেবিল চাচামচ

গাজর কুচি ১/২ কাপ (ইচ্ছা)

ক্যাপসিকাম কুচি ১/২ কাপ(ইচ্ছা)

প্রণালী

-প্রথমে ফ্রাইপ্যানে তেল দিয়ে পেঁয়াজ ভাজুন।পেঁয়াজ লাল হওয়ার আগে কাঁচামরিচ কুচি এবং কিমা মিশিয়ে নিন।এরপর একে একে আদা বাটা,রসুন বাটা,সয়াসস,লবণ সবদিয়ে মাংস রান্না করুন।এরপর ক্যাপসিকাম কুচি,গাজর কুচি,গোল মরিচের গুড়া দিয়ে আবার মাংস ভাজুন।মাংস সেদ্ধ হয়ে এলে গোলানো কর্ণ ফ্লাওয়ার দিয়ে দিন। কিছুক্ষন পর পানি শুকিয়ে গেলে নামিয়ে ফেলুন।

-ফ্রিজ থেকে ডো বের করে এর অধেকাংশ দিয়ে পাই ট্রে এর সমান করে রুটি বানিয়ে ফেলুন।পাই ট্রেতে মাখন ব্রাশ করে রুটিটি বিছিয়ে নিন।এরপর রুটির পাশের অতিরিক্ত অংশগুলো ট্রে এর সমান করে কেটে ফেলুন।কাঁটা চাচামচ দিয়ে রুটিটি ফুটো ফুটো করে দিন যাতে ব্রেক করার সময় বাতাস চলাচল করতে পারে।

-রুটিটি ওভেনে ২০০ ডিগ্রী তে ১০ মিনিট ব্রেক করে নিন।১০ মিনিট পর ওভেন থেকে বের করে রুটির উপর মাংসের পুর ঢেলে দিন।বাকী ডো দিয়ে আরেকটি রুটি বানিয়ে ট্রে এর উপর বিছিয়ে দিন। (চাইলে ছবিতে দেখানো ডিজাইন করতে পারেন)।

-ট্রে এর চারপাশের সাথে বাড়তি রুটির অংশ ভাল করে মুড়িয়ে দিন।এর পর কাঁটা চামচ দিয়ে আবার ও ফুটো ফুটো করুন।ডিমের সাথে মাখন মিশিয়ে পাইয়ের উপর ব্রাশ করুন।

-১২০ ডিগ্রীতে ২০ মিনিট ব্রেক করুন।সোনালী রং হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার স্বাদের চিকেন পাই।