মেইন ম্যেনু

ঘরের কাজে ভিনেগারের ৭টি ভিন্নধর্মী ব্যবহার

আচার তৈরিতে বা অন্য কোন রান্নায় ভিনেগার ব্যবহার করা হয় তা আমরা সবাই জানি। কিন্তু রান্নার কাজ করার ছাড়াও ঘর পরিষ্কারের কাজে রয়েছে ভিনেগারের দারুণ কিছু ব্যবহার। অবাক হলেও সত্যিই ঘর পরিষ্কার সহ কিছু কাজ আছে যা ভিনেগার দ্বারা করা সম্ভব। ভিনেগারের ভিন্ন ধরণের ব্যবহার সম্পর্কে জানা যায় wisebread,rd.com, .care2 থেকে। আসুন, ভিনেগারের ভিন্নধর্মী ব্যবহার সম্পর্কে জেনে নেওয়া যাক।

১। ইলেকট্রনিক্স জিনিসপত্র পরিষ্কার করতে

কম্পিউটার, প্রিণ্টার, ফ্যাক্স ইত্যাদি ইলেকট্রনিক্স জিনিসপত্র প্রচুর পরিমাণে ধুলোবালি পড়ে ময়লা হয়ে যায়। একটি বাটিতে ভিনেগার এবং পানি মিশিয়ে নিন। একটি শুকনো কাপড় মিশ্রণটিতে ভিজিয়ে নিন। এইবার এই ভেজানো কাপড় দিয়ে আপনার কম্পিউটার মুছে ফেলুন। কি বোর্ড এর আনাচে কানাচে কটন বাড দিয়ে পরিষ্কার করে নিন।

২। কলমের কালির দাগ উঠাতে

দেওয়ালে বা ডেস্কে কলমের দাগ উঠাতে ভিনেগার বেশ কার্যকরী। একটি কাপড় ভিনেগার দিয়ে ভাল করে ভিজিয়ে নিন। এবার কাপড়টি দিয়ে দাগের জায়গাটি মুছে ফেলুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দাগ গায়েব হয়ে গেছে।

৩। চুইং গাম দূর করতে

এই সমস্যাটায় অনেকেই পরে থাকেন। বিভিন্ন কারণে কাপড়ে চুইং গাম লেগে যেতে পারে। ভিনেগার হালকা গরম করে নিন। এবার এটি দিয়ে চুইং গামের জায়গাটা ভিজিয়ে রাখুন। দেখবেন খুব সহজে চুইং গাম উঠে গেছে।

৪। এয়ার ফ্রেশনার

১ চা চামচ বেকিং সোডা, ১ টেবিল চামচ ভিনেগার এবং ২ কাপ পানি মিশিয়ে নিন। এবার একটি স্প্রে বোতলে ভরে নিন। এটি এয়ার ফ্রেশনার হিসেবে ব্যবহার করুন।

৫। আসবাবপত্রে পানির দাগ তুলতে

অনেক সময় কাঠের আসবাবপত্রে পানির দাগ পড়ে যায়। এই দাগ দূর করতে ভিনেগার বেশ কার্যকরী। অলিভ অয়েল এবং ভিনেগার মিশিয়ে নিন। এবার একটি কাপড়ে এটি ভিজিয়ে নিয়ে আসবাবপত্র মুছে ফেলুন। দেখবেন পানির দাগ খুব সহজে দূর হয়ে গেছে।

৬। কার্পেটের দাগ দূর করতে

কার্পেটের বিভিন্ন দাগ দূর করতে ভিনেগার বেশ কার্যকরী। ২ টেবিল চামচ লবণ পানিতে ১/২ কাপ সাদা ভিনেগার মিশিয়ে নিন। এবার এটি দিয়ে কার্পেট ভ্যাকুয়াম করে নিন। খুব বেশি জেদী দাগ দূর করার জন্য ২ টেবিল চামচ বোরেক্স পাউডারের সাথে ভিনেগার মিশিয়ে নিতে পারেন। তারপর এটি কার্পেটে ব্যবহার করুন।

৭। হাত থেকে দুর্গন্ধ দূর করতে

পেঁয়াজ কাটতে বা মাছ কাটলে অনেক সময় হাতে দুর্গন্ধ হয়ে যায়। অল্প একটু ভিনেগার নিয়ে হাতে ভাল করে লাগান। তারপর হাত পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন হাত থেকে গন্ধ দূর হয়ে গেছে।



« (পূর্বের সংবাদ)