মেইন ম্যেনু

ঘরের দেয়ালে ঝুলন্ত বাগান

ইট পাথরের শহরে নিজের মন মতো একটি বাগান করার সুযোগ ‍খুব কম মানুষেরই থাকে। তাই বলে তো আর বাগান করার ইচ্ছেটাকে দমিয়ে রাখা যায় না। চাইলেই বাসার দেয়ালেই মন মতো বাগান করে নিতে পারেন। বাসার সৌন্দর্য্যের সাথে সাথে মনের খোরাক ও হয়ে যাবে। আর বিশুদ্ধ বাতাস তো আপনার জন্য অতিরিক্ত বোনাস। খরচটাও যে খুব বেশি হবে তেমনটা নয়। স্বল্প খরচেই পূরণ হবে আপনার সখের বাগান করার ইচ্ছে। চলুন জেনে নেয়া যাক কিভাবে দেয়ালে ঝুলন্ত বাগান করবেন।

যা যা লাগবে
১. পুরাতন প্যান্ট
২. পলিথিন
৩. একটি ছোট ব্যাগ
৪. ব্যাগে ভরার জন্য পর্যাপ্ত পরিমাণ মাটি
৫. বীজ অথবা গাছের চারা
৬. পানি
৭. স্ক্রু (প্যান্টটিকে ঝোলানোর জন্য)
৮. হাতুড়ি
৯. সুঁই এবং থ্রেড বা সেলাই করার সরঞ্জামাদি
১০. কাঁচি

যেভাবে করবেন

প্রথমে পুরাতন প্যান্টটি মাঝ বরাবর কাটুন। এবার প্যান্টের পকেটের উপরে অংশটুকু কেটে ফেলুন। এখন পকেটগুলোকে আপনি গাছ রাখার স্থান হিসেবে ব্যবহার করতে পারবেন। এছাড়াও প্যান্টের অন্য অংশগুলো কেটে যেকোনো একটি অংশ অক্ষত রেখে পকেট বানিয়ে নিতে পারেন সুঁই সুতার সাহায্যে। তবে ডবল কাপড় দিয়ে পকেট গুলো সেলাই করে নিলে মজবুত হবে। প্যান্টটিকে ঝোলানোর জন্য দুটি ছিদ্র করে চারপাশে সেলাই করে দিতে পারেন। সেলাই করার সময় মাছ ধরার জন্য যে জাল বোনা হয় সেই সুতা ব্যবহার করতে পারবেন। তাহলে দেখতে দৃষ্টিনন্দন হবে।

এবার পকেটগুলোর ভেতরে পলিথিন ঢুকাতে হবে। পলিথিন গুলো সাইজ করে কাটতে হবে। পকেটের চেয়ে বড় সাইজ হলে সমস্যা নেই। ডানে এবং বামে ডবল সাইজ করে পলিথিন গুলো পকেটে ঢুকিয়ে নিতে হবে। তারপর হাত ঢুকিয়ে পকেটগুলোর সাথে পলিথিন টিকে ভালো করে সেঁটে দিতে হবে।

পকেটগুলোর নিচের দিকে ছিদ্র করে নল সংযুক্তর করতে হবে। যাতে পানির পরিমাণ বেশি হলেও পানি বের হয়ে যেতে পারে। এবার প্যান্টটিকে দেয়ালে ঝুলিয়ে নিতে হবে।

এই পর্যায়ে আপনার আরেকজনের সাহায্য লাগবে। একজন প্ল্যান্টটিকে ঝুলিয়ে রাখবে আরেকজন মাটি দিয়ে পকেটগুলো পূর্ণ করবে। মাথায় রাখতে হবে যে প্যান্ট সহ প্ল্যান্টটিকে ঝুলিয়ে রাখার জন্য শক্তিশালি অবলম্বন থাকতে হবে। সেজন্য অনেকগুলো পেরেক বা স্ক্রু ব্যবহার করা যেতে পারে।

এবার মাটি, বীজ ও পানি দিয়ে প্ল্যান্ট তৈরি করতে হবে। প্ল্যান্ট তৈরি করার পর নিশ্চিত হতে হবে যে প্যান্ট যেন দেয়াল থেকে খুলে না আসে।

প্ল্যান্ট বানানোর জন্য পকেটের এক চতুর্থাংশ অংশের এক তৃতীয়াংশ মাটি দিয়ে পূর্ণ করতে হবে। একভাগ জায়গা খালি রাখতে হবে পানি দেয়ার জন্য। মাটির মধ্যে বিজ বপণ করার জায়গা রাখতে হবে। পকেটগুলোর মধ্যে পর্যাপ্ত পরিমাণ মাটি দিতে হবে যাতে পকেটগুলো টাইট হয়ে থাকে। এবার পানি দিয়ে বীজ রোপণ করার বা চারা রোপণ করার কাজ শেষ করতে হবে।

এবার কাচি দিয়ে অতিরিক্ত অংশ গুলো কেটে নিতে হবে। তৈরি হয়ে গেলো আপনার দেয়ালের ঝুলন্ত বাগান।