মেইন ম্যেনু

ঘরের ভেতর অল্প যত্নেই ভাল থাকবে এই ৫টি গাছ

ইট পাথরের এই শহরে সবুজে দেখা মেলা ভার। একটুখানি সবুজের ছোঁয়া পেতে অনেকে ঘরের ভিতরে গাছ লাগিয়ে থাকেন। কিন্তু কী ধরণের গাছ ঘরে লাগাবেন তা অনেকেই বুঝতে পারেন না। দেখা যায় খুব শখ করে গাছ কিনে আনলেন পরে গাছ পোকা ধরে গেছে না হয় হলুদ হয়ে মারা গেছে। কিছু গাছ আছে, যা ঘরের ভেতর বেশ ভাল থাকে। এই গাছগুলোর খুব বেশি আলো কিংবা যত্নের প্রয়োজন হয় না। আসুন জেনে নেয়া যাক ৫টি গাছ সম্পর্কে যেগুলো কম যত্নেই ভালো থাকে ঘরের ভেতরে।

১। জেসমিন বা বেলি

জেসমিন এমন একটি গাছ যা শরীর এবং মন উভয়কে সতেজ রাখে। এটি দুশ্চিন্তা দূর করে ভাল ঘুম নিশ্চিত করে। ঘরে এক কোণে জেসমিন গাছ লাগিয়ে রাখুন, এটি আপনার ঘর ঠাণ্ডা রাখবে।

২। স্পাইডার প্ল্যান্ট

চিকন চিকন পাতার এই গাছটি ঘরের জন্য হতে পারে একটি আদর্শ গাছ। নিয়মিত পানি দিলে আর বারান্দায় রাখলেই এই গাছ সুন্দরভাবে বেড়ে ওঠে। সাদা আর সবুজের সংমিশ্রণের এই গাছটির পাতাগুলো চারিদিকে ছড়িয়ে থাকে বলে এটিকে স্পাইডার প্ল্যান্ট বলা হয়ে থাকে। ছোটবড় প্রায় সব নার্সারিতেই এই গাছটি পাওয়া যায় আর এই গাছের দামটাও আছে হাতের নাগালের মধ্যেই।

৩। ফিগ প্ল্যান্ট

আপনি জানেন কি এই গাছটি সিগারেটের তৈরি ধোঁয়ার বিরুদ্ধে কাজ করে? যারা ঘরে ধূমপান করেন, তাদের ঘরের বাতাস দূষণমুক্ত করার জন্য এই গাছটি বেশ কার্যকর। এটি কার্বন ড্রাই অক্সাইড, কার্বন মনোক্সাইড এবং অন্যান্য বিষাক্ত পদার্থ দূর করে থাকে।

৪। স্নেকপ্ল্যান্ট

এটি আমাদের দেশে এক ধরণের পাতাবাহার নামে পরিচিত। গাছের আকৃতির সাথে সাপের অনেকটা মিল পাওয়া যায়। এটি বাতাস দূষণমুক্ত রাখে। আলো- অন্ধকার মেশানো পরিবেশে এই গাছ খুব সহজে রাখতে পারবেন।

৫। ক্যাকটাস

কাঁটাযুক্ত এই গাছটিও আপনি খুব সহজে ঘরে রাখতে পারেন। এটি ঘরের সৌন্দর্য বৃদ্ধি করে আবার খুব বেশি যত্নেরও প্রয়োজন পড়ে না। নানা রকমের ক্যাকটাস কিনতে পাওয়া যায় নার্সারিগুলোতে। বারান্দা কিংবা জানলার পাশে খুব সহজে রেখে দিতে পারেন এই গাছটি।