মেইন ম্যেনু

ঘরোয়া এই ক্লিনারগুলো ভুলেও একসাথে মেশাবেন না

ঘর, আসবাবপত্র পরিষ্কার করতে আমরা কত কিছুই না ব্যবহার করে থাকে। পরিষ্কার কাজকে সহজ করে দেয় এই ক্লিনারগুলো। আবার অনেক সময় ঘর পরিষ্কার করার জন্য নিজে কিছু উপাদান তৈরি করে থাকি। আপনি যদি নিজে থেকে বিভিন্ন উপাদান ব্যবহার করে পরিষ্কারক তৈরি করে থাকেন, তবে সাবধান। কারণ রাসায়নিক উপাদান একটির সাথে আরেকটি মেশানো কিছুটা বিপদজনক। কিছু উপাদান আছে যা একসাথে মেশানো একদমই উচিত নয়।

১। বেকিং সোডা এবং ভিনেগার

বেকিং সোডা এবং ভিনেগার ঘর পরিষ্কারক হিসেবে ব্যবহার করা হয়। বেকিং সোডা ক্ষারীয় উপাদান এবং ভিনেগার অম্ল হিসেবে কাজ করে থাকে এমনটি বলেন Bock। ভিনেগার এবং বেকিং সোডা একসাথে মেশানো হলে, ফেনা তৈরি হবে এটি কনটেইনারে রেখে দেওয়া হলে বিস্ফোরণ হওয়ার সম্ভাবনা তৈরি করে।

২। ব্লিচ এবং অ্যামোনিয়া

ঘরে পরিষ্কারক কেনার সময় এর উপাদানের লিস্টটি দেখে নিন। এই উপাদান দুটি মিশে এক ধরণের গ্যাস তৈরি করে যা নিশ্বাসের সাথে শরীরে প্রবেশ করে বুক ব্যথা এবং গলায় জ্বালাপোড়া সৃষ্টি করে।

৩। হাইড্রোজেন পারক্সাইড এবং ভিনেগার

ঘর পরিষ্কার করার জন্য বিভিন্ন পরিষ্কারক ব্যবহার করা হয়। এর মধ্যে কিছু থাকে হাইড্রোজেন পারক্সাইড সমৃদ্ধ আবার কিছু থাকে ভিনেগার দিয়ে তৈরি। এই দুটি ক্লিনার একসাথে ব্যবহার করবেন না। প্রয়োজনে একটি ব্যবহারের পর আরেকটি ব্যবহার করুন।

৪। ব্লিচ এবং ভিনেগার

ব্লিচ এবং ভিনেগার একসাথে মিশে ক্লোরিন গ্যাস উৎপাদন করে। যা কাশি, শ্বাস প্রশ্বাসে সমস্যা এবং বুক, গলা জ্বালাপোড়া সৃষ্টি করে থাকে।

৫। ব্লিচ এবং টয়লেট ক্লিনার

ব্লিচ এবং টয়লেট ক্লিনার টক্সিক গ্যাস উৎপাদন করে,যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। টয়লেট ঝকঝকে সাদা করতে চাইলে যেকোন একটি ক্লিনার ব্যবহার করুন।