মেইন ম্যেনু

ঘুম থেকে উঠেই যে ১০টি কাজ না করলে খুব ভুল করে ফেলবেন

ইংরেজিতে যে একটি প্রবাদ আছে ‘মর্নিং শোজ দা ডে’ তা নিতান্ত ভুল নয়। সত্যিই, সকালটা কেমন কাটছে তার উপর অনেকটাই নির্ভর করে সারাদিনটা কেমন যাবে।
এখানে রইল এমন ১০টা কাজের কথা যা ঘুম থেকে ওঠার পরপরই করতে পারলে ভাল যাবে আপনার সারাটা দিন—

১. তালিকার প্রথমেই থাক একটা বারণ। ঘুম ভাঙার পর আরও একটু গড়িয়ে নেওয়ার জন্য বিছানায় শুয়ে থাকবেন না। এতে হয় কী, ঘুম থেকে ওঠার পরে আপনার শরীর পুনরায় ঘুমের দিকে যাত্রা করে, কিন্তু কাজের তাড়ায় সেই অতিরিক্ত ঘুমের সবটুকু আদায় করে নেওয়া আপনার পক্ষে সম্ভব হয় না। ফলে সারাটাদিনই ঘুম ভাব তাড়া করে আপনাকে। কাজেই চেষ্টা করুন, অ্যালার্ম বাজার সঙ্গে সঙ্গে বিছানা ছাড়ার।

২. ঘুমে কি কোনও স্বপ্ন দেখেছিলেন, বা ঘুম থেকে ওঠার পরেই কি মাথায় আসছে কোনও ভাল চিন্তা? চেষ্টা করুন সেই ভাবনাগুলোকে খাতায় লিখে ফেলার। এতে যে কোনও রকমের চিন্তা করবার নমনীয়তা সকালবেলাই অর্জন করে নেবে আপনার মস্তিস্ক।

৩. গতকাল কী ঘটেছে তা ভুলে যান‌, নজর দিন আজকের দিনটায়। গতকাল ভাল কাটুক বা মন্দ— সেই চিন্তা করে আনন্দিত বা দুঃখিত— কোনওটাই হওয়ার প্রয়োজন নেই। মনোযোগ কেন্দ্রীভূত করুন আজকের দিনটার প্রতি।

৪. এমন কোনও বিষয়ে ভাবুন যে বিষয়ে ভাবলেই আপনার মন আনন্দে বা কৃতজ্ঞতায় ভরে যাবে। দেখবেন, এই ভাল লাগার রেশ থাকবে সারা দিন।

৫. ঘুম থেকে উঠেই মোবাইলটিকে নিয়ে দয়া করে ঘাঁটাঘাঁটি শুরু করবেন না। সারাদিন তো এই যন্ত্রটির পেছনে অনেকটা সময় ব্যয় করেনই। ঘুম থেকের ওঠার পরের প্রথম ১০ মিনিট একটু নিজের সঙ্গে কাটান না।

৬. ঘুম থেকে উঠেই খালি পেটে এক গ্লাস জল খান। এই অভ্যাসের যে বিবিধ উপকারিতা রয়েছে তা চিকিৎসাবিজ্ঞানে প্রমাণিত।

৭. ঘুম ভাঙার পরে বেশিক্ষণ অন্ধকারে শুয়ে থাকবেন না। বরং প্রাকৃতিক আলোর সম্মুখীন হন। এতে আপনার মস্তিস্ক এই বার্তাটি পাবে যে, দিনের কাজকর্ম শুরু করার সময় এসে গিয়েছে।

৮. ঘুম ভাঙার পরে বিছানায় আড়মোড়া ভাঙুন। ডাক্তাররা বলেন, আড়মোড়া আসলে এক ধরনের স্ট্রেচিং এক্সারসাইজ। এর ফলে, শরীরে রক্তসঞ্চালন বৃদ্ধি পায়।

৯. ঘুম থেকে উঠেই শোবার বিছানাটা পরিপাটি করে নিন। চাদর, বালিশ রেখে দিন যথাস্থানে। এতে সারাদিনের সমস্ত কাজই গুছিয়ে করার মানসিকতা সকালেই সঞ্চারিত হয়ে যাবে আপনার মধ্যে।

১০. সবশেষে কিঞ্চিৎ অদ্ভুত একটা পরামর্শ। আমাদের প্রত্যেকেরই দৈনন্দিন কাজের তালিকায় এমন কিছু কাজ থাকে যেগুলো করতে আমাদের একটুও ভাল লাগে না। তা সত্ত্বেও সেই কাজগুলো এতই জরুরি যে করতেই হয়। সকালে ঘুম থেকে উঠেই সেরকম ভাল-না-লাগার একটি কাজ টুক করে সেরে ফেলুন। এর ফলে আপনার সারাদিনের অপছন্দের কাজের তালিকা থেকে একটি কাজ কমে গেল কিন্তু। বিশ্বাস করুন, এর ফলে আপনার মনে একটা ভাল লাগা ঠিক তৈরি হবেই।