মেইন ম্যেনু

ঘুরে আসুন পাশের দেশ ভারতের শ্বাসরুদ্ধকর সৌন্দর্যের ৭ টি অজানা স্থান

দেশে বিদেশে ঘুরতে পছন্দ করার মতো মানুষের অভাব নেই। কিন্তু অনেকের কাছে সবচাইতে বড় সমস্যা হচ্ছে দূরত্ব, সময় এবং অর্থনৈতিক সমস্যা। সপ্তাহের ৬ দিন কর্মক্ষেত্রে কাটিয়ে অনেক দূরে কোথাও ঘুরতে যেতে পারেন না অনেকেই। আর টাকা পয়সার কথা ভেবে ইচ্ছা থাকলেও দেখা হয় না পৃথিবীর অপার সৌন্দর্য। তাই বলে কি একেবারেই ঘোরা হবে না? অবশ্যই হবে।

পাশের দেশ ভারতেই এমন কিছু অপরূপ সুন্দর স্থান রয়েছে যা আপনি বেশ অল্প সময়ে এবং ইউরোপ, আমেরিকার চাইতে বেশ স্বল্প খরচেই ঘুরে আসতে পারেন। ভাবছেন ভারতের দার্জিলিং, মানালি বা সিমলার কথা বলা হচ্ছে?

মোটেই নয়, আজ পরিচয় করিয়ে দিচ্ছি ভারতের অজানা অপরূপ সুন্দর কিছু স্থানের সাথে। এই সকল স্থানে ঘুরে এলে ইউরোপ, আমেরিকা ঘুরে বেড়ানোর মতো সময় এবং সামর্থ্য না থাকার দুঃখ ঘুচিয়ে দিতে পারবেন অনায়েসেই। আর সেই সাথে দুচোখ ভরে দেখে আসতে পারবেন শ্বাসরুদ্ধকর অসাধারণ সৌন্দর্যের স্থানগুলো।

plc1

১) ইয়ামথাং ভ্যালী, সিকিম
ইয়ামথাং ভ্যালী উত্তর সিকিমে অবস্থিত এবং হিমালয় পর্বতমালা দ্বারা বেষ্টিত। এই স্থানটি সমুদ্র সমতল থেকে প্রায় ৩,৫৬৪ মিটার উঁচুতে অবস্থিত। এই অপরূপ স্থানটি ‘ভ্যালী অফ ফ্লাওয়ারস’ নামেই বেশী জনপ্রিয়।


 

plc2

২) নুব্রা ভ্যালী, লাদাখ
শ্বাস রুদ্ধকর সৌন্দর্যের এই ভ্যালীটি লাদাখে অবস্থিত, যাকে বলা হয় কোল্ড ডেজার্ট অর্থাৎ ঠাণ্ডার মরুভূমি।


 

plc3

৩) নোহকালিকাই জলপ্রপাত, চেরাপুঞ্জি
এই জলপ্রপাতটি ভারতের উচ্চতম জলপ্রপাতগুলোর মধ্যে একটি। এই জলপ্রপাতটির নামের অর্থ হচ্ছে ‘Jamp of Ka Lakai’। এই স্থানের আদিবাসীদের লোককথা অনুযায়ী লাকাই নামের একজন নারী পারিবারিক দুর্ঘটনার পর মানসিক ভারসাম্য হারিয়ে এই প্রপাত থেকে লাফ দিয়ে আত্মহনন করেন। এবং এর পর থেকেই এই জলপ্রপাতটির নাম নোহকালিকাই জলপ্রপাত।


 

plc4

৪) মাথেরান
খুব ছোট্ট এই হিল স্টেশনটি মুম্বাই থেকে মাত্র ৯০ কিলোমিটার দূরে অবস্থিত। এই স্থান থেকে ছবির চাইতেও সুন্দর সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখা যায়।


 

plc5

৫) হগেনাকাল ফলস
অপরূপ সুন্দর এই প্রপাতটি ভারতের নায়াগ্রা ফলস নামেই বেশী পরিচিত। এটির উৎপত্তি সাউথ ইন্ডিয়ার কাভেরি নদী থেকে।


 

plc6

৬) আন্দামান দ্বীপপুঞ্জ
প্রায় ৩২৫ টি ছোট ছোট দ্বীপ দিয়ে তৈরি এই স্থানটি জুড়ে আছে প্রায় ৬,৪০৮ বর্গ কিলোমিটার। অসাধারণ এই স্থানটি ঘুরতে যাওয়ার জন্য সত্যিই অতুলনীয়।


 

plc7

৭) লেহ
জম্মু কাশ্মীরের পূর্ব দিকে অবস্থিত অপরূপ সৌন্দর্যের এই স্থানটি টুরিস্টদের জন্য উন্মুক্ত। নতুন দিল্লী থেকে বাসে করেই পৌঁছে যাওয়া যায় এই সৌন্দর্যমণ্ডিত স্থানটিতে।

 

সূত্র: scoopwhoop.com