মেইন ম্যেনু

চকলেটে কমবে ওজন, বাড়বে আয়ু

কথাটা শুনে রীতিমতো ভরকে গেছেন বুঝি? চকলেটে নাকি ওজন কমে- এ আবার কেমন কথা? এত দিন ধরে শুনে আসছেন চকলেট খেলে মোটা হয়, তাহলে কী সেটা মিথ্যে? তা মিথ্যে নয়; তবে সম্প্রতি নতুন এক সমীক্ষায় উঠে এসেছে যারা চকলেট খান তারা অনেক সহজে ওজন কমাতে পারেন।

গবেষকেরা বলছেন, চকলেট খান না তাদের চেয়েও খুবই অনায়াসেই ওজন ঝরাতে পারেন চকলেট খাদকেরা। আর শুধু তাই নয়, পরিমিতভাবে প্রতি মাসে চকলেটে খেলে আপনার আয়ুও বেড়ে যেতে পারে বলে সমীক্ষায় প্রকাশ পেয়েছে। ইয়োগভ নামের একটি এজেন্সির এক সমীক্ষায় দেখা গেছে, শতকরা ৮৬ ভাগ ক্ষেত্রে রোগা চেহারার যারা চকলেটের স্বাদ থেকে নিজেদের বঞ্চিত করেননি তারা সহজে ওজন কমিয়েছেন।

২ হাজার ১শ জনের ওপর করা এ সমীক্ষাতে দেখা যায়, ৯১ ভাগ মানুষ যারা ওজন কমানোর চেষ্টা করেছেন, কিন্তু চকলেট খাওয়ার পরিমাণ একটুও কমাননি তাদের ওজন কমানোর প্রক্রিয়ায় সহজে এবং দ্রুত রোগা হয়েছেন।

এই সমীক্ষার দায়িত্বে থাকা পুষ্টি বিজ্ঞানী জ্যানেট অ্যালোট জানিয়েছেন, এই সমীক্ষা প্রমাণ করেছে, ওজন কমানোর জন্য খাওয়ার পরিমাণ কমিয়ে দেওয়াটা মোটেই বুদ্ধির কাজ না। তিনি বলেন, নিজেদের চকলেটের চমৎকার স্বাদ থেকে বঞ্চিত করে ওজন কমানোর চেষ্টায় মোটেও ফল পাওয়া যায় না।

এদিকে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক তাদের গবেষণার ভিত্তিতে দাবি করেছে, চকলেট খেলে আয়ুও বাড়ে। ৬৫ বছর ধরে ৮ হাজার মানুষের ওপর পরীক্ষা করে তারা জানতে পেরেছে, প্রতি মাসে যারা অন্তত তিন বার পরিমিত পরিমাণের চকলেট খান তাদের আয়ু, যারা চকলেট খান না তাদের তুলনায় প্রায় এক বছর বেশি হয়।