মেইন ম্যেনু

চকলেট খেয়ে কমান ‘ডায়াবেটিস’

চকলেট ডায়াবেটিস এর বিরুদ্ধে যুদ্ধ করতে একটি হাতিয়ার হিসেবে কাজ করবে, ব্রিটেনের একটি গবেষণায় বেড়িয়ে এসেছে এ তথ্য। গবেষণায় দেখা গেছে যে, ডার্ক চকলেট মানুষের শরীরের ক্ষতিকর পরিবর্তন এর ঝুঁকি কমিয়ে দেয়। এমনকি ডায়াবেটিস এর ঝুঁকিও অনেকাংশে কমিয়ে দেয়।

সারা বিশ্বে কোটি কোটি মানুষ ডায়াবেটিস মেলিটাসে ভোগেন। আশঙ্কাজনক ভাবে বর্তমান পৃথিবীতে মধ্যবয়স্ক, বয়স্কদের সঙ্গে সঙ্গে বিশোর্ধ তরুণ-তরুণীদের মধ্যেও বেড়ে চলেছে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা। প্রতি বছর ডায়াবেটিসের ফলে প্রাণ হারান বহু মানুষ।

ডায়াবেটিস বাড়িয়ে তোলে হার্ট অ্যাটাক, স্ট্রোকের সম্ভাবনা। গবেষকরা বহুদিন ধরেই এই রোগের প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা চালাচ্ছেন বহুদিন ধরেই। নতুন এক গবেষণায় উঠে এসেছে ডার্ক চকোলেট রক্তে গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

এমনিতেই ডার্ক চকোলেট তার উপকারীতার জন্য প্রসিদ্ধ। ডার্ক চকোলেটের মধ্যে অবস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট ফ্ল্যাভানলস রক্ত চাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। রক্তসংবহন তন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। মস্তিষ্কে ও হার্টে রক্ত সংবহনের মাত্রা বৃদ্ধি করে। রক্তে অনুচক্রিকার সংখ্যা বৃদ্ধি করে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে।

নতুন গবেষণায় উঠে এসেছে ফ্ল্যাভানলস দুই ধরণের ডায়াবেটিস মেলিটাস প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে পারে। শুধু তাই নয় ওবেসিটি প্রতিরোধেও ব্যবহৃত হতে পারে।-সূত্র: ডেইলি মেইল।