মেইন ম্যেনু

চটজলদি অতিথি আপ্যায়নে তৈরি করে ফেলুন মাসালা ঘি রাইস (রেসিপি ও ভিডিও)

মেহমান সব সময় বলে কয়ে আসে না। আর মাঝে মাঝে এমন অবস্থা হয় যে হুট করে অতিথি চলে এসেছে অথচ ঘরে কিছুই নেই, কিচ্ছু না। মজার মজার খাবার রান্নার সময়ও নেই। তখন উপায়? চিন্তিত হবেন না। জেনে রাখুন দারুণ সুস্বাদু মাসালা ঘি রাইসের রেসিপিটি। এটি মূলত রাজস্থানি একটি খাবার। নেহায়েত আনাড়ি রাঁধুনিও এটা রান্না করতে পারবে। আর ঘিয়ের মোহময় স্বাদে আপনার প্রশংসায় পঞ্চমুখ হয়ে যাবে মেহমান।

উপকরণ

– ২ কাপ ভাত

– এক চা চামচ জিরা

– ২টি তেজপাতা

– ৫০ গ্রাম কাজুবাদাম

– ৬টা কারি পাতা

– ৩টা কাঁচামরিচ

– ২টা পিঁয়াজ কুচানো

– লবণ স্বাদমতো

– হলুদ গুঁড়ো প্রয়োজনমতো

– ১ চা চামচ মরিচ গুঁড়ো

– ২ টেবিল চামচ ঘি

– আধা কাপ মটরশুঁটি

প্রণালী

১) একটি বড় প্যানে ঘি গরম করে নিন। এতে দিয়ে দিন জিরা, তেজপাতা, কাজুবাদাম, কারি পাতা, কাঁচামরিচ, মটরশুঁটি, পিঁয়াজ কুচি, লবণ এবং হলুদ। কিছুক্ষণ নেড়েচেড়ে রান্না করতে থাকুন। মশলাটা রান্না হয়ে গেলে এতে দিয়ে দিন মরিচ গুঁড়ো। মরিচ গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন বাকি মশলাটার সাথে।

২) এবার রান্না করে রাখা ভাত দিয়ে দিন এই মশলার মাঝে। নেড়েচেড়ে নিন যাতে পুরো ভাতে মশলা মিশে যায়। ভাতটা গরম হয়ে গেলে নামিয়ে ফেলুন।

খুব কম সময়ে তৈরি হয়ে গেলো অতিথি আপ্যায়নের সহজ একটি ডিশ, মাসালা ঘি রাইস। গরম গরম পরিবেশন করুন তরকারীর সাথে। ভালো করে বুঝতে দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি।

টিপস:

ইচ্ছে হলে আগে পিঁয়াজ দিয়ে এটাকে একটু ভাজা ভাজা করে নিতে পারেন এবং ভাজা হওয়ার পর দিতে পারেন মটরশুঁটি, এতে লালচে একটা ভাব আসবে রাইসে।

রেসিপি ও ছবি: Sanjeev Kapoor Khazana, www.youtube.com