মেইন ম্যেনু

চট্টগ্রামে দুই ভিসিসহ পাঁচজনকে হত্যার হুমকি

একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) ড. অনুপম সেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরীসহ পাঁচজনকে হত্যার হুমকি দিয়ে একটি উড়ো চিঠি এসেছে।

বৃহস্পতিবার ডাকযোগে চিঠিটি নগরীর প্রবর্তক মোড়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের মূল কার্যালয়ে পৌঁছায়।

দেশে বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জঙ্গিবিরোধী অভিযানের মধ্যেই এই হুমকিসংবলিত চিঠি এল।

হত্যার হুমকি পাওয়া অন্য তিনজন হলেন, গণজাগরণ মঞ্চের চট্টগ্রামের সদস্যসচিব ডা. চন্দন দাশ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী এবং ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রামের সমন্বয়ক শওকত বাঙালি।

জানতে চাইলে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অনুপম সেন বলেন, “কে বা কারা একটি চিঠি পাঠিয়েছে। সেখানে আমার ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ পাঁচজনের নাম রয়েছে। আমি বিষয়টি প্রশাসনকে জানিয়েছি।”

অনুপম সেন বলেন, “দেশের জঙ্গিবাদী একটি শক্তি যখন বিভিন্ন ধরনের নাশকতায় লিপ্ত, তখন এই ধরনের হুমকি দিয়ে আতঙ্ক সৃষ্টি করা প্রতিক্রিয়াশীল ওই শক্তির পরিকল্পিত কর্মকা- বলে আমি মনে করছি। তবে এসব হুমকি-ধমকি দিয়ে আমাকে স্তব্ধ করা যাবে না।’

হুমকি দেয়া চিঠিতে লেখা হয়েছে- “আগামী কোরবানির ঈদ আপনাদের জন্য শেষ ঈদ। ৭১ সালে মীমাংসিত যুদ্ধাপরাধ নিয়ে আপনাদের অতিরিক্ত বাড়াবাড়ির কারণে ঐ দিনই গরুর সাথে আপনাদেরও কোরবানি করা হবে। দেশের মানুষকে বিভ্রান্ত করায় আপনাদের জন্য জাহান্নাম নির্ধারিত রয়েছে। জীবনের যাবতীয় ইচ্ছা নির্দিষ্ট সময়ের মধ্যে পূরণ করে নেয়ার নির্দেশ দেয়া গেল। নির্দিষ্ট সময়ের আগেই আমাদের পরিচয় প্রকাশ করা হবে।”

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো. ইকবাল বাহার বলেন, “চিঠিটি কারা দিয়েছে কোত্থেকে এসেছে তা আমরা তদন্ত করে দেখছি। দুজন উপচার্যসহ পাঁচজনের নিরাপত্তা নিয়ে আমরা সতর্ক আছি। এই বিষয়ে পর্যাপ্ত ব্যবস্থা নেয়া হবে।”