মেইন ম্যেনু

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিযুদ্ধ : ব্যাপক পরিবর্তন

দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো যখন ভর্তি পরীক্ষায় দুর্নীতি এবং প্রশ্নফাঁস রোধে হিমশি্ম খাচ্ছে,তখন বরাবরের মত ভর্তি পরীক্ষা্য স্বচ্ছতা আনতে কঠোর পদক্ষেপ নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন।ভর্তি পরীক্ষায় যেকোন ধরণের অনিয়ম ও অসচ্ছতা ঠেকাতে সর্বোচ্চ নজরদারি থাকবে বলে জানা যায়।

দেশে উচ্চশিক্ষার বৃহত্তম বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) কোর্সের ভর্তির আবেদন শুরু হচ্ছে আগামী ৭ সেপ্টেম্বর।ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা টেলিটক মোবাইল অপারেটরের মাধ্যমে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন করার সুযোগ পাবেন।ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১ থেকে ৯ নভেম্বর পর্যন্ত।ইতোমধ্যে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোসাইন।

যোগ্যতা শিথিলঃ- ভর্তি আবেদনের যোগ্যতায় বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে।এবারের এইচএসসি ফলাফল বিপর্যয়ের কারণে পূর্বের নির্ধারিত পয়েন্ট থেকে শিথিল করে দশমিক ২৫ পেয়েন্ট কমানো হয়েছে।

দুটি নতুন বিভাগে ভর্তিঃ- বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ অনার্স (সম্মান) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে নতুন দুটি বিভাগে শিক্ষার্থী ভর্তি করা হবে। কলা অনুষদের অধিনে সঙ্গীত বিভাগ ও শিক্ষা অনুষদের (নতুন অনুষদ) অধিনে ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্সেস বিভাগ। সঙ্গীত বিভাগে ২০ ও ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্সেস ৩০ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

শিল্পী ও খেলোয়ার কোটা বাতিলঃ- বিশেষ বিবেচনার মাধ্যমে এ বছর বিতর্কিত শিল্পী ও খেলোয়ার কোটা বাতিল করা হয়েছে।তবে বিকেএসপির সনদপত্র থাকলে বিবেচনা করা হবে।

লিখিত ও ব্যবহারিক পরীক্ষাঃ- এ বছর চারুকলা, নাট্যকলা, সঙ্গীত এবং ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সাইন্সেস এই চারটি বিভাগে এমসিকিউ পরীক্ষায় উর্ত্তীন হওয়ার পরে পুনরায় লিখিত ও ব্যবহারিক পরীক্ষায় অংশ নিতে হবে।

প্রতিবন্ধী কোটাঃ- বেশ কিছু বিভাগে আসন সংখ্যা এবং প্রতিবন্ধী কোটা বৃদ্ধি করা হবে বলে জানা যায়।

আবেদনের নিয়মঃ- মোবাইল অপারেটর টেলিটকের মাধ্যমে আবেদন করতে হবে। এক্ষেত্রে ইউনিট প্রতি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪৭৫ টাকা (ভ্যাট ছাড়া)। বাংলাদেশের যে কোন শিক্ষা বোর্ডের অধীনে ২০১৪ ও ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছেন শুধুমাত্র তারাই আবেদন করতে পারবেন।

এছাড়াও ভর্তি পরীক্ষা সর্ম্পকিত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট,বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফেসবুক পেজে পাওয়া যাবে।